Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Egg

Health Care Tips: প্রাতরাশে ডিমের সঙ্গে কলা খাচ্ছেন? জানেন কী হচ্ছে এর ফলে

এমন কয়েকটি খাবার আছে যেগুলি ডিমের সঙ্গে খাওয়ার ফলে অজান্তেই ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে। কী সেগুলি?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১২:৪৭
Share: Save:

ডিমে অরুচি বোধহয় খুব কম মানুষেরই আছে। সারাবছর তো বটেই, বিশেষ করে শীতকাল পড়লেই ডিম খাওয়ার প্রবণতা যেন দ্বিগুণ হয়। ঝোল-সিদ্ধ-অমলেট,নানা ভাবে ডিম খাওয়া বেড়ে যায়। ডিম যেমন স্বাদের খেয়াল রাখে, পাশাপাশি প্রচুর উপকারী উপাদান সমৃদ্ধ ডিম যত্ন নেয় স্বাস্থ্যেরও। তবে বলে রাখা ভাল, দৈনন্দিন জীবনে এমন কয়েকটি খাবার আছে, যেগুলি ডিমের সঙ্গে খাওয়ার ফলে অজান্তেই ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে। কী সেগুলি?

দুধ

ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি-সহ একাধিক উপকারী উপাদানে সমৃদ্ধ দুধ শরীরের জন্য অত্যন্ত ভাল। তবে ভুল করেও ডিম এবং দুধ একসঙ্গে খাবেন না। কারণ দুধ এবং ডিম দু’টিই গুরুপাক। দু’টি একসঙ্গে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়।

টকদই

টক দইও শরীরের জন্য খুব উপকারী। অনেকেই প্রাতরাশে টক দই খান। মাথায় রাখবেন টক দইয়ের সঙ্গে ভুলেও ডিম খাবেন না। এতে হজমের সমস্যা তো আছেই, পাশাপাশি অম্বলেরও আশঙ্কা থেকে যায়।

ছবি: সংগৃহীত

পাতি লেবু

যাঁরা একটু বেশি স্বাস্থ্য সচেতন, সকালের খাবারে অনেকেই তাঁরা সিদ্ধ সব্জি দিয়ে তৈরি স্যালাড খেতে পছন্দ করেন। স্যালাডের উপর ছড়িয়ে নেন গোলমরিচ গুঁড়ো, লেবুর রস। সঙ্গে রাখেন ডিমের পোচ কিংবা অমলেট। এই ভুলটি একেবারেই করবেন না। লেবুর সঙ্গে ডিম খাবেন না। এই দু’টি জিনিস একসঙ্গে খেলে রক্তজালিকার উপর ক্ষতিকর প্রভাব পড়ে। হৃদ্‌রোগের আশঙ্কাও তৈরি হয়।

মধু

শীতকালে সর্দি-কাশি থেকে সুস্থ থাকতে মধু খুবই উপকারী। অনেকেই শীতের সকালে তুলসী-মধু খান। তবে মধুর সঙ্গে ডিম নৈব নৈব চ। ডিম আর মধু যৌথ ভাবে পিত্তাশয়ের উপর প্রভাব ফেলে।

কলা

প্রাতরাশ মানেই অনেকের কাছে ডিম-কলা-পাউরুটি। জানেন কি ডিমের সঙ্গে কলা খাওয়া কতটা ক্ষতিকর? মনে মনে ভাবছেন, এতদিন তো কলা এবং ডিম এক সঙ্গেই খেয়ে এসছেন। এবার ত্যাগ করুন এই অভ্যাস। ডিম এবং কলা একসঙ্গে খাওয়ার ফলে আপনার অজান্তেই শরীরে কোষ্ঠকাঠিন্য এবং পেটের বিভিন্ন সমস্যা ডেকে আনছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Banana Breakfast Health Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE