Advertisement
২৭ এপ্রিল ২০২৪
oral health

Oral Care: দাঁত ক্ষয়ে যাচ্ছে? ঘরোয়া উপায়ে কী করে রুখবেন

ঘরোয়া উপায়ে দাঁতের ক্ষয় কিছুটা কমানো যায়। কী ভাবে? রইল সন্ধান।

ঘরোয়া উপায়ে দাঁতের ক্ষয় কমানো যায়।

ঘরোয়া উপায়ে দাঁতের ক্ষয় কমানো যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১২:৫০
Share: Save:

বয়স বাড়লে দাঁতের ক্ষয় হতে থাকে। এটি অত্যন্ত স্বাভাবিক ঘটনা। তবে জীবনযাত্রার নানা সমস্যা, দাঁত এবং জিভের অযত্ন, অন্য নানা অসুখের কারণেও অকালে দাঁতের ক্ষয় হতে পারে। এমনকি, অনেক শিশুরও দাঁত ক্ষয়ে যায়, দাঁতে ছিদ্র দেখা দেয়।

এই সমস্যার পাকাপাকি সমাধান করতে পারেন চিকিৎসকরা। কিন্তু ঘরোয়া উপায়ে এই সমস্যা কিছুটা কমানো যায়। কী ভাবে? রইল সন্ধান।

পেঁয়াজ: নিয়মিত পেঁয়াজ খেলে দাঁতের নানা সমস্যা কমে। দাঁত ক্ষয়ে যাচ্ছে দেখলে, এক টুকরো পেঁয়াজ সেই দাঁতের উপর চেপে ধরে রাখুন। তাতে ওখানে বাসা বাঁধা জীবাণু মরবে। দাঁতের ক্ষয়ও কমবে।

হলুদ: দাঁত এবং মাড়ির নানা সমস্যা হলুদ কমিয়ে দিতে পারে। হলুদও নানা জীবাণু ধ্বংস করতে পারে। ফলে দাঁতের ক্ষয় কমাতে হলুদ ব্যবহার করতেই পারেন। হলুদ গুঁড়োর সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট আক্রান্ত দাঁতের উপর এবং গোড়ায় লাগিয়ে দিন। সমস্যা কমবে।

নুন: আগে নুন এবং তেল মিশিয়ে দাঁত মাজতে বলা হত। এতে না কি দাঁতের ক্ষয় কমে। নুন প্রসঙ্গে এই কথাটি মোটেও ভুল নয়। এক গ্লাস হাল্কা গরম জলে এক চামচ নুন মিশিয়ে নিন। এ বার মুখ ভরে সেই জল নিন। মুখের মধ্যে নুন মেশানো জলটি এক মিনিট রেখে দিন। তার পরে কুলকুচি করে ফেলে দিন। এতেও দাঁতের ক্ষয় কমবে।

নানা কারণে দাঁতের ক্ষয় হয়। তবে মুখ পরিষ্কার রাখলে এই ক্ষয় কমে। রোজ দু’-তিন বার করে দাঁত মাজা, জিভ পরিষ্কার রাখা— এই নিয়মগুলি মেনে চললেও দাঁতের ক্ষয় কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oral health Dental Care Cavities Home Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE