Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Onion

Benefits of Onion Peel: পেঁয়াজ কাটার পর খোসা ফেলে দেন? কিন্তু পেঁয়াজের খোসার রয়েছে হরেক গুণ

পেঁয়াজের খোসায় রয়েছে ভিটামিন এ-সহ আরও বেশ কিছু উপাদান, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

পেঁয়াজের খোসাতেও রয়েছে অনেক গুণ।

পেঁয়াজের খোসাতেও রয়েছে অনেক গুণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৩২
Share: Save:

সুস্বাদু আমিষ রান্নার একটি অপরিহার্য উপাদান হল পেঁয়াজ। বাঙালির হেঁশেলে মাছ হোক বা মাংস অথবা ডিম, যেকোনও রান্নাতেই পেঁয়াজের অংশগ্রহণ বাধ্যতামূলক। বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর তা গুছিয়ে সযত্নে তুলে পেঁয়াজের খোসার দিকে নজর দেন না কেউই। পেঁয়াজ কাটার পরে খোসাগুলির জায়গা হয় আবর্জনায়। জানেন কী এই ভাবে হেলায় হারাচ্ছেন অত্যন্ত মূল্যবান এই জিনিস। শুনতে আশ্চর্য লাগলেও পেঁয়াজের খোসাতেও রয়েছে অনেক গুণ।

ছবি: সংগৃহীত

ত্বকের যত্নে

পেঁয়াজের খোসায় রয়েছে ভিটামিন এ-সহ আরও বেশ কিছু উপাদান, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া নিয়মিত পেঁয়াজের খোসা যুক্ত চা খেলে ত্বকের শুষ্কতাও দূর হয়। পেঁয়াজের খোসা ত্বকের নতুন কোষ গঠনে সাহায্য করে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

ঋতুপরিবর্তনের সময়ে বিশেষত এই শীতকালে অনেকে প্রায়ই সর্দি, কাশি, জ্বরে ভুগে থাকেন। পেঁয়াজের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। যারোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভাইরাসজনিত সমস্যা এড়াতেও পেঁয়াজের খোসা খুবই কার্যকরী। পেঁয়াজের খোসা মেশানো চা গলা ব্যথার সমস্যাও দূর করে।

চুলের যত্নে

পেঁয়াজের খোসা জলে সেদ্ধ করে সেই জল দিয়ে চুল ধুলে চুলের বৃদ্ধি ঘটে। মাথার খুশকির সমস্যাও দূর হয়। পেঁয়াজ এবং খোসা দু’টিতেই সালফারের পরিমাণ অনেকটা বেশি। চুলের বৃদ্ধিতে সালফার খুবই উপকারী। তা ছাড়া সপ্তাহে তিন-চার দিন এই পেঁয়াজের খোসা সেদ্ধ জল দিয়ে চুল ধুলে চুল ঘন ও কালো হয়।

পেশীর সমস্যা দূর করতে

পায়ে ব্যথার সমস্যা কিংবা পায়ের পেশীতে টান লাগলে তা থেকে মুক্তি পেতে পেঁয়াজের খোসা সেদ্ধ করে সেই জলটি খেতে পারেন। স্বাদ বাড়াতে এর সঙ্গে মেশাতে পারেন মধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE