Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asthma Problem

শ্বাসকষ্টের সমস্যা আছে বলে দোল খেলবেন না? কিছু ভুল এড়িয়ে চললেই রঙিন হয়ে উঠতে পারেন

হাঁপানি, শ্বাসকষ্টের কোনও সমস্যা থাকলে কিছু ভুল এড়িয়ে চলুন। তা হলে বসন্ত আরও রঙিন হয়ে উঠবে।

Holi Celebration Mistakes Can Trigger Asthma Attack In Patients

সুরক্ষিত থেকেই রঙিন হয়ে উঠুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৩:৩৪
Share: Save:

চারদিকে বসন্তের আমেজ। দু’দিন পরেই দোল। আবিরে ভরে উঠবে চারপাশ। রঙিন হবে রাস্তাঘাট। তবে উৎসব হলেও সাবধানে থাকার কোনও বিকল্প নেই। বিশেষ করে শ্বাসকষ্টের সমস্যা থাকলে রঙের উৎসবে ঝুঁকি বাড়তে পারে। কিন্তু তাই বলে রঙের দিনে রঙিন না হলেও মনখারাপ হয়। হাঁপানি, শ্বাসকষ্টের কোনও সমস্যা থাকলে কিছু ভুল এড়িয়ে চলুন। তা হলে বসন্ত আরও রঙিন হয়ে উঠবে।

১) দোলের দিন বাতাসে ভেসে বেড়ায় রঙিন আবির। তাই বারান্দায় গেলেও মাস্ক পরে থাকুন। আবির নাকে ঢুকে শ্বাসকষ্ট হতে পারে। রঙের গন্ধেও অনেকের কষ্ট হয়। সে ক্ষেত্রে মাস্ক ব্যবহার করলে সুরক্ষিত থাকতে পারবেন। আর আবির মাখলেও তার পরিমাণ যেন সামান্যই হয়।

২) আবির মেখে রোদে বেরোবেন না একেবারেই। তা হলেই অসুস্থ হয়ে পড়বেন। রং খেলতে হলে সকালের দিকে উদ্‌যাপন করে নেওয়া ভাল। রোদের তীব্রতা কম থাকে। বেলা বাড়লে রোদ চড়া হতে থাকে। চড়া রোদে শ্বাসকষ্ট মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

Holi Celebration Mistakes Can Trigger Asthma Attack In Patients

আবির মেখে রোদে বেরোবেন না একেবারেই। ছবি: সংগৃহীত।

৩) দোল মানেই ঠান্ডাই, ভাং। এগুলি ছাড়া দোল অসম্পূর্ণ। তবে, শ্বাসকষ্টের রোগীদের এই ধরনের পানীয় থেকে দূরে থাকাই শ্রেয়। সাময়িক আনন্দ যেন অসুস্থতার কারণ হয়ে না ওঠে।

৪) রং খেলুন, তাতে আপত্তি নেই। তবে শরীরের কথা ভুলে গেলেও চলবে না। ভেষজ আবির ব্যবহার করতে পারেন। তা হলে যদি একটু বেশি আবির গালে মেখেও ফেলেন, সমস্যা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Holi 2024 Asthma Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE