Advertisement
২১ জুলাই ২০২৪
Skin Care Tips

বয়স বাড়ুক ক্ষতি নেই! ত্বকের জৌলুস ধরে রাখতে কিছু খাবার নিয়মিত খান

বয়স বাড়লে কোলাজেনের মাত্রা কমতে থাকে। কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়ম করে খেলে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Foods that brighten and tighten your skin

খাবারের গুণেই ত্বকে আসবে জেল্লা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ২০:০৪
Share: Save:

বয়স বাড়লে স্বাভাবিক ভাবেই ত্বকে বাহ্যিক পরিবর্তন আসে। ত্বকের আঁটসাঁট ভাব ক্রমশ আলগা হয়। ত্বকের জৌলুস কমতে শুরু করে। চামড়ায় টান ধরে। ত্বকের বয়স ধরে রাখা সহজ নয়। প্রৌঢ়ত্বের দোরগোড়ায় দাঁড়িয়েও ত্বকের জেল্লা ধরে রাখা কঠিন। অনেক নিয়ম মানতে হয়। নিয়ম মেনে খাওয়াদাওয়া করতে হয়। ত্বকের অন্যতম পুষ্টি হল কোলাজেন। এই পুষ্টির গুণেই সতেজ থাকে ত্বক। বয়স বাড়লে কোলাজেনের মাত্রা কমতে থাকে। কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়ম করে খেলে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১) শরীরে কোলাজেন উৎপাদন করতে জিঙ্কেরও ভূমিকা রয়েছে। এই খনিজ কোলাজেন প্রোটিন ধ্বংস হতে বাঁধা দেয়। শরীরে জিঙ্কের পর্যাপ্ত জোগান দিতে খাদ্যতালিকায় কুমড়োর বীজ, কাজুবাদাম, দুগ্ধজাত খাবার বেশি করে রাখতে পারেন।

২) নানা বাহারি খাবারে বেলপেপার ব্যবহার করা হয়। খাবারের স্বাদ বৃদ্ধি করার পাশাপাশি ত্বকের দেখাশোনাতেও বেলপেপারের জুড়ি মেলা ভার। লাল, হলুদ বেলপেপারে ভিটামিন সি আছে ভরপুর পরিমাণে। এ ছাড়াও রয়েছে ক্যারোটিনয়েড। ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদনে এর ভূমিকা অনবদ্য।

Foods that brighten and tighten your skin

ত্বকের দেখাশোনাতে বেলপেপারের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৩) কোলাজেন উৎপাদনে সাহায্য করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই ধরনের ফ্যাটি অ্যাসিড সাধারণত সামুদ্রিক মাছেই থাকে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বক ভিতর থেকে টানটান রাখে। সেই সঙ্গে ত্বকের সজীবতা বজায় রাখে। তাই রোজ না হলেও ফ্যাটি অ্যাসিডযুক্ত মাছ মাঝেমাঝেই খাওয়া যেতে পারে। ত্বক জেল্লাদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE