Advertisement
১২ মে ২০২৪
Joint Pain

বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? বেদনানাশক ওষুধের বদলে ভরসা রাখতে পারেন বাড়িতে তৈরি বিশেষ তেলে

ওজন বেশি হলে আর্থ্রাইটিসের সমস্যা অকালেই দেখা দিতে শুরু করে। কড়া কড়া ওষুধ ছাড়াও এই ধরনের ব্যথাবেদনা সারানোর কিছু ঘরোয়া উপায়ও রয়েছে। রসুন-তেল কিন্তু বেশ উপকারী হতে পারে এ ক্ষেত্রে।

বাতের ব্যথা জব্দ করুন ঘরোয়া দাওয়াইয়ে।

বাতের ব্যথা জব্দ করুন ঘরোয়া দাওয়াইয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১০:৪৫
Share: Save:

বয়স বাড়লে হাঁটুর ব্যথাও বাড়ে। বাড়ির বয়স্ক সদস্যদের দেখলেই তা বোঝা যায়। বসলে উঠতে পারেন না। আবার তাড়াতাড়ি বসতেও পারেন না। মাঝেমাঝে এমন যন্ত্রণা হয় যে, দু’দিন বিছানা ছেড়ে উঠতেই পারেন না অনেকে। চলাফেরা করাও দুরূহ হয়ে ওঠে। বয়সজনিত কারণে পায়ের পেশিগুলি নমনীয়তা হারাতে থাকে। ফলে পেশি তার স্বাভাবিক কার্যক্ষমতা হারায়। আর্থ্রাইটিসের মতো রোগের জন্ম হয় এই ভাবেই। ওজন বেশি হলে কিন্তু এই সমস্যা অকালেই দেখা দিতে শুরু করে। কড়া কড়া ওষুধ ছাড়াও এই ধরনের ব্যথাবেদনা সারানোর কিছু ঘরোয়া উপায়ও রয়েছে। রসুন-তেল কিন্তু বেশ উপকারী হতে পারে এ ক্ষেত্রে।

কেবল রান্নার স্বাদ বৃদ্ধি করতেই নয়, বহু কাল আগে থেকেই শরীরে ব্যথার দাওয়াই হিসাবে ব্যবহার হয়ে আসছে রসুনের। গাঁটের ব্যথা থেকে শুরু করে আরও বহু রকমের যন্ত্রণার উপশমে রসুনের জুড়ি মেলা ভার। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান, যা পেশিতে রক্ত চলাচলে সাহায্য করে। পেশির নমনীয়তা ফিরিয়ে আনে। রসুন-তেল ব্যবহার করেন অনেকেই। তবে সঠিক ভাবে বানানোর পদ্ধতি না জানায় কাজে আসে না। কী ভাবে বানালে রসুন-তেল কার্যকর হবে?

বহু কাল আগে থেকেই শরীরে ব্যথার দাওয়াই হিসাবে ব্যবহার হয়ে আসছে রসুনের।

বহু কাল আগে থেকেই শরীরে ব্যথার দাওয়াই হিসাবে ব্যবহার হয়ে আসছে রসুনের।

কয়েক কোয়া রসুন সর্ষের তেলে নাড়াচাড়া করে নিন। একই সঙ্গে লবঙ্গ, মেথি, গোলমরিচ দিয়ে নেড়ে নিয়ে ঠান্ডা করে নিন। তার পর মিক্সিতে ঘুরিয়ে নিন। তার পর ছেঁকে নিয়ে তেলটা বার করে নিন। ব্যথার জায়গায় তেলটা নিয়মিত ভাল করে মালিশ করতে হবে। বাতের ব্যথা দূর করতে এই পন্থা কিন্তু দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE