Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Men's Health

Sexual hygiene: পরিচ্ছন্নতায় বৃদ্ধি পায় যৌনসুখ, পুরুষরা নিজেদের যত্ন নেবেন কী ভাবে

যৌন স্বাস্থ্য ভাল রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। কী কী উপায় অবলম্বন করলে ভাল থাকবে যৌনাঙ্গ?

কী ভাবে যত্ন নেবেন পুরুষাঙ্গের?

কী ভাবে যত্ন নেবেন পুরুষাঙ্গের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ১২:৫৪
Share: Save:

কাজের চাপই হোক বা সচেতনতার অভাব, যৌন স্বাস্থ্যের প্রতি অবহেলা পুরুষদের কাছে নতুন নয়। কিন্তু যৌন স্বাস্থ্য বিধি মেনে চলা যে অন্য যে কোনও অঙ্গের যত্নের মতোই সমান গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। যৌনাঙ্গের পরিচ্ছন্নতা এক দিকে যেমন দূরে রাখে বিভিন্ন যৌন রোগ, তেমনই বৃদ্ধি করে যৌন মিলনের সামগ্রিক আনন্দকে। কী কী যৌন স্বাস্থ্য বিধি মেনে চলা পুরুষদের ক্ষেত্রে একান্তই আবশ্যিক, জেনে নিন—

১। যতটা সম্ভব শুকনো রাখুন যৌনাঙ্গ ও সংলগ্ন অঞ্চল। স্নান, সাঁতার কিংবা ঘাম হয় এমন কোনও কাজের পর চেষ্টা করুন পরিষ্কার করে গোপনাঙ্গ মুছে নিতে। এতে বিভিন্ন ছত্রাকের দ্বারা তৈরি হওয়া সংক্রমণের সম্ভাবনা হ্রাস পায় অনেকটাই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি; সংগৃহীত

২। নিয়মিত পরিষ্কার করুন যৌনাঙ্গ। প্রত্যেকের যৌনাঙ্গের নির্দিষ্ট গন্ধ রয়েছে। তাই জল বা নিজস্ব সাবান দিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি ব্যবহার করতে পারেন ‘ইন্টিমেট ওয়াশ’ও, এগুলি যৌনাঙ্গ ও সংলগ্ন অঞ্চলে ৩.৫ পি-এইচ বজায় রাখতে সহায়তা করে। ফলে দূরে থাকে নানা ধরনের যৌন রোগ।

৩। যৌন সংসর্গের আগে ও পরে পরিষ্কার করুন লিঙ্গ, মূত্রথলি, কুঁচকি। শিশ্নের টাইসন গ্রন্থির ক্ষরণ হয় পুরুষদের অজান্তেই, তাই নিয়মিত পরিষ্কারে বজায় থাকে পরিচ্ছন্নতা।

৪। পরুন আরামদায়ক অন্তর্বাস। ফ্যাশন সম্পর্কে সচেতন থাকা জরুরি ঠিকই, কিন্তু এটাও জানা দরকার যে অতিরিক্ত আঁটোসাঁটো পোশাক বা অন্তর্বাস যৌনাঙ্গে নানা সমস্যা তৈরি করে। এমনকি, কমিয়ে দিতে পারে শুক্রাণুর সংখ্যাও। চেষ্টা করুন ফ্যাশন যেন সুস্বাস্থ্যের পরিপন্থী না হয়ে যায়।

৫। এ সবের পাশাপাশি সচেতন থাকুন বিভিন্ন ধরনের যৌন রোগের লক্ষণ সম্পর্কে। নিজের বা সঙ্গীর গোপনাঙ্গে কোনও ধরণের ঘা, ফুসকুড়ি বা ফোস্কার মতো জিনিসকে অবহেলা করবেন না। লজ্জা ঝেড়ে ফেলে পরামর্শ নিন চিকিৎসকের, এতে আপনার সঙ্গে সুস্থ থাকবেন আপনার সঙ্গীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Men's Health sex Sexual Hygiene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE