Advertisement
০৫ মে ২০২৪
Storing Chicken in Fridge

মুরগির মাংস ফ্রিজে রাখেন অনেকেই, কিন্তু আদৌ কি রাখা উচিত? কত দিন পর্যন্ত রাখা যায়?

পুষ্টিবিদদের মতে, প্রোটিনজাতীয় খাবারে ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তাই এই ধরনের খাবার রান্না করা এবং সংরক্ষণ করার প্রক্রিয়াটি খুব গুরুত্বপূর্ণ।

Image of chicken.

পুষ্টিবিদদের মতে, প্রোটিনজাতীয় খাবারে ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২০:৫৪
Share: Save:

মুরগির মাংস খেতে ভাল বাসেন। তাই কাজ থেকে বাড়ি ফিরে হঠাৎ রান্না করার শখ হয়। এত রাতে তো বাজারে গিয়ে মুরগির মাংস আনা যায় না। তাই ফ্রিজে মাংস রাখাই থাকে। আবার কোনও দিন ফিরতে এতটাই দেরি হয়ে যায় যে, রান্না করতে ইচ্ছা করে না। তাই একদিন অনেকটা রান্না করে ফ্রিজে রেখেও দেন। পুষ্টিবিদদের মতে, প্রোটিনজাতীয় খাবারে ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই এই ধরনের খাবার রান্না করা এবং সংরক্ষণ করার প্রক্রিয়াটি খুব গুরুত্বপূর্ণ। না হলে খাবার থেকে পেটে সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি। কিন্তু কতদিন পর্যন্ত এই মাংস এ ভাবে ফ্রিজে রাখা যায়, তা জানেন?

image of chicken marination.

আমেরিকার কৃষিবিভাগ (ইউএসডিএ) মতে, খুব বেশি হলে ১ থেকে ২ দিন পর্যন্ত কাঁচা মাংস ফ্রিজে রাখা যায়। ছবি: সংগৃহীত।

আমেরিকার কৃষিবিভাগ (ইউএসডিএ) মতে, খুব বেশি হলে ১ থেকে ২ দিন পর্যন্ত কাঁচা মাংস ফ্রিজে রাখা যায়। পাশপাশি, রান্না করা মুরগির মাংস ফ্রিজে ৩ থেকে ৪ দিন পর্যন্ত রাখা যেতে পারে। যেহেতু ঠান্ডা, শীতল পরিবেশ ব্যাক্টেরিয়ার জন্য আদর্শ, তাই ফ্রিজে থাকা মাংসে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বেশি।

ফ্রিজে কী ভাবে রাখা যাবে মাংস?

কাঁচা মাংস ফ্রিজে রাখতে গেলে বেছে নিতে হবে ছিদ্রহীন পাত্র। যাতে মাংসের গায়ে লেগে থাকা রক্ত, রস কোনও ভাবেই ফ্রিজের অন্যান্য খাবারের সঙ্গে মিশে না যায়। আর রান্না করা খাবারের ক্ষেত্রে বায়ুরোধী কোনও পাত্রের মধ্যে রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Store Fridge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE