Advertisement
০৫ মে ২০২৪
Benefits of gargling with salt water

সংক্রমণ দূর করাই নয়, নুনজলে গার্গল করার উপকার অনেক! কোন রোগ থেকে মুক্তি মিলবে এই অভ্যাসে?

কেবল ঠান্ডা লাগা দূর করতেই নয়, নুন জলে গার্গেল করার আরও অনেক উপকার আছে। জেনে নিন ঠান্ডা না লাগলেও কেন দিনে অন্তত এক বার গার্গেল করা উচিত।

ঠান্ডা না লাগলেও কেন গার্গল করবেন?

ঠান্ডা না লাগলেও কেন গার্গল করবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১২:২১
Share: Save:

কোভিডকালে যে দাওয়াইয়ের উপর সবচেয়ে বেশি ভরসা করেছেন মানুষ তা হল নুনজলে গার্গল। বিভিন্ন গবেষণায় বলা হয়েছিল কোভিড থেকে বাঁচতে হলে টিকার পাশাপাশি, নুনজলে গার্গল করাই সবচেয়ে কার্যকর। এই পন্থায় ভরসা রেখে উপকারও পেয়েছেন মানুষ। তবে কোভিডের পর এই দাওয়াইয়ের কথা মনে রেখেছেন ক’জন? কেবল ঠান্ডা লাগা দূর করতেই নয়, নুনজলে গার্গল করার আরও অনেক উপকার আছে। জেনে নিন ঠান্ডা না লাগলেও কেন দিনে অন্তত এক বার গার্গল করা উচিত।

১) শরীরে পিএইচের ভারসাম্য ঠিক থাকে

গলায় ঘাপটি মেরে বসে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়াগুলির কারণে শরীরে অ্যাসিডের মাত্রা বাড়তে শুরু করে, যার প্রভাবে পিএইচের ভারসাম্য বিগড়ে যায়। কিন্তু এই সব কিছুই আটকানো সম্ভব, যদি নিয়মিত নুনজল দিয়ে গার্গল করা হয়। এমনটা করলে অ্যাসিডের প্রভাব কমতে থাকে। ফলে পিএইচ ভারসাম্য ঠিক থাকে, যে কারণে গলায় উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বাড়তে শুরু করে।

২) ফুসফুসে সংক্রমণের ঝুঁকি কমে

কেবল মরসুম বদলের সময়েই নয়, দূষণের কারণেও ফুসফুসে সংক্রমণ হয়। দিনে তিন থেকে চার বার নুনজল দিয়ে গার্গল করলেই সংক্রমণের হাত থেকে রেহাই পেতে পারেন। সঙ্গে নানা ধরনের ক্ষতিকর জীবাণুর কারণ ফুসফুসের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না।

৩) টনসিলাইটিসের প্রকোপ কমবে

মাঝে মাঝেই কি টনসিলের যন্ত্রণায় কষ্ট পান? তা হলে নিয়মিত নুনজল দিয়ে গার্গল করার অভ্যাস করুন। ব্যাক্টেরিয়া অথবা ভাইরাল সংক্রমণের কারণেই টনসিলে প্রদাহের মাত্রা বেড়ে যায়, ফলে যন্ত্রণা শুরু হয়। নুনজলে গার্গল করলে জীবাণুগুলি ধ্বংস হয়। ফলে টনসিলাইটিসের প্রকোপ কমে।

৪) মুখের দুর্গন্ধ দূর হয়

মূলত দু’টি কারণে মুখে দুর্গন্ধ হয়। মুখগহ্বরে ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পেলে আর শরীরে পিএইচের ভারসাম্য বিগড়ে গেলে একই ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই দুই ক্ষেত্রেই ঈষদুষ্ণ নুনজলে গার্গল দারুণ কাজে আসে।

৫) দাঁতের সমস্যা দূর হয়

নুনজলে নিয়মিত গার্গল করে দাঁতের ক্ষয় আটকাতে পারেন। নুনে থাকে বেশ কিছু খনিজ, যা দাঁতের জন্য উপকারী। সেই সঙ্গে দাঁতের একেবারে উপরের স্তর, এনামেলের ক্ষতিও রোধ করে, সে দিকেও নজর রাখে। দাঁতের ব্যথা হলেও এই টোটকা মেনে চললে আরাম মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE