Advertisement
২১ জুন ২০২৪
Valentine’s Day

Sleeping Habits: শরীরে নানা রোগ বাধিয়েছেন? প্রিয় জনকে পাশে নিয়ে ঘুমালেই হতে পারে মুশকিল আসান

রাতে প্রিয় জনকে জড়িয়ে ধরে ঘুমালে শুধু ভাল ঘুম আসবে এমনটা নয়, স্বাস্থ্যের সার্বিক উন্নতিও হবে এই পন্থায়।

সঙ্গী পাশে থাকলে আমরা অনেকটাই নিশ্চিন্ত অনুভব করি।

সঙ্গী পাশে থাকলে আমরা অনেকটাই নিশ্চিন্ত অনুভব করি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪৬
Share: Save:

আজ, ১৪ ফেব্রুয়ারি প্রেম দিবস। কাজের চাপে প্রিয় জনকে খুব বেশি সময় দিতে পারছেন না বলে মন খারাপ? সারা দিনের কর্মব্যস্থতার পর রাতে প্রিয় জনকে জড়িয়ে ধরে ঘুমালে ক্লান্তি যেন এক নিমেষেই দূর হয়। প্রেম দিবসে নিজের প্রিয় জনকে পাশে নিয়ে ঘুমাতে ভুলবেন না যেন!

গবেষণায় উঠে এসেছে, রাতে প্রিয় জনকে জড়িয়ে ধরে ঘুমালে শুধু ভাল ঘুম আসবে এমনটা নয়, স্বাস্থ্যের সার্বিক উন্নতিও হবে এই পন্থায়। এই অভ্যাসেই শরীরের নানা রোগ ব্যাধি দূর হবে।

রাতে একা ঘুমালে মাথায় নানা রকম চিন্তা আসে। তা ছাড়া মোবাইল ঘাটতে কিংবা ওয়েব সিরিজ দেখতেই অনেকটা সময় চলে যায়। ফলে ঘুম আসতে দেরি হয়।

সঙ্গী পাশে থাকলে আমরা অনেকটাই নিশ্চিন্ত অনুভব করি। প্রত্যেক দিনই সঙ্গমে লিপ্ত হতে হবে এমটা নয়। সঙ্গীর বুকে মাথা রেখে দু’-চার কথা বললেও মানসিক ক্লান্তি অনেকটা দূর হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাতে সঙ্গীর পাশে ঘুমালে অক্সিটোসিন, সেরোটোনিন, ভ্যাসোপ্রেসিন, প্রোল্যাকটিন ইত্যাদি হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনগুলি মানসিক অবসাদ দূর করার পাশাপাশি আপনাকে খুশি করতেও দারুণ কার্যকর। তাই স্বাভাবিক কারণেই ঘুম ভাল হয়। সঙ্গীকে পাশে নিয়ে ঘুমালে কার্ডিওভাসকুলার রোগ হওয়ার সম্ভাবনাও কমে। এ ছাড়াও অক্সিটোসিন হরমোন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

সারা দিন অফিসের পর মাথা যন্ত্রণা, সঙ্গে ক্লান্তি। আর সেই কারণে মাঝেমধ্যেই শারীরিক মিলনে অনীহা, এমন ঘটনা তো প্রায়ই ঘটে থাকে। কিন্তু বিশেযজ্ঞের মতে, মাথা যন্ত্রণার সময়ে আরও বেশি প্রিয় মানুষটিকে ভালোবাসা উচিত। গবেষণা বলছে, মাথা যন্ত্রণার প্রকোপ কমাতে চুম্বনের কোনও বিকল্প হয় না বললেই চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Valentine’s Day Sleeping Tips Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE