Advertisement
২৮ নভেম্বর ২০২২
Health

Adding Veggies to your meal: সব্জি খেতে অনীহা? কী ভাবে রান্নায় পড়লে ধরতেই পারবেন না

প্রতি দিনের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিম এবং অন্যান্য স্বাস্থ্য উপকারী খাবারের সঙ্গে শাকসব্জি রাখাটাও অত্যন্ত জরুরি।

বড়রাও অনেক সময় কয়েকটি পছন্দের সব্জি ছাড়া বাকি আর পাতে নেন না।

বড়রাও অনেক সময় কয়েকটি পছন্দের সব্জি ছাড়া বাকি আর পাতে নেন না। ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৮:২৪
Share: Save:

স্বাস্থ্যের যত্ন নিতে নিয়মিত শাকসব্জি খাওয়া জরুরি। দিনে দু’বার অন্তত সব্জি খেতে পারলে শরীরে পুষ্টির ঘাটতি হবে না। যেকোনও সব্জিতেই থাকে যথেষ্ট পরিমাণ পুষ্টির উপাদান। শুধু শরীর নয়, ত্বক ও চুল ভাল রাখতেও পর্যাপ্ত পরিমাণে পুষ্টির প্রয়োজন। আর পুষ্টির সর্বোত্তম উৎস হল শাকসব্জি। প্রতি দিনের খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিম এবং অন্যান্য স্বাস্থ্য উপকারী খাবারের সঙ্গে সব্জি রাখাটা অত্যন্ত জরুরি। কিন্তু বাড়ির খুদেকে সব্জি খাওয়ানো মানে রীতিমত যুদ্ধ করা। শুধু শিশু কেন, বড়রাও অনেক সময় কয়েকটি পছন্দের সব্জি ছাড়া বাকি আর পাতে নেন না। এতে আখেড়ে শরীরের ক্ষতিই হচ্ছে। সব রকম সব্জি না খাওয়ার ফলে অ্যান্টিঅক্সিড্যান্ট, আয়রন ওবং অন্য উপকারী খনিজ, ফ্যাট, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো প্রয়োজনীয় উপাদানগুলির ঘাটতি থেকে যায় শরীরে। তাহলে উপায়? পুষ্টিবিদরা এর একটি সমাধান বার করেছেন। তাঁরা বলছেন, সরাসরি সব্জি খেতে ভাল না লাগলে সব্জি দিয়ে কোনও মুখরোচক খাবার বানিয়ে নেওয়া যেতে পারে। তাহলে একই সঙ্গে স্বাদের এবং শরীরের যত্ন নেওয়া হবে।

Advertisement
স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরে যত্ন নিতে বাড়িতে অনায়াসে তৈরি করে নিতে পারেন সব্জি পাস্তা।

স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরে যত্ন নিতে বাড়িতে অনায়াসে তৈরি করে নিতে পারেন সব্জি পাস্তা। ছবি: সংগৃহীত

সব্জি দিয়ে কী কী মনপসন্দ খাবার বানাতে পারেন?

পরোটা

গাজর, বিনস, কড়াইশুঁটির মতো উপকারী কিছু সব্জি দিয়ে তৈরি পুর লেচিতে ভরে বানিয়ে নিতে পারেন পরোটা। তবে ডোবা তেলে না ভেজে অল্প তেল দিয়ে পরোটা বানান। এতে শরীরও সুস্থ থাকবে।

Advertisement

পিৎজ্জা

পিৎজ্জা খেতে অনেকেই পছন্দ করেন। তবে স্বাদ ও স্বাস্থ্যের একসঙ্গে খেয়াল রাখতে বাড়িতে বানিয়ে নিতে পারেন। গাজর, পালংশাক, বিনস, মটরশুঁটি, ভুট্টার দানা, চিজ এবং সস দিয়ে ভিতরের পুর তৈরি করে নিন।দু’টি গোল পিৎজ্জা পাউরুটির মাঝে তা বসিয়ে দিলেই তৈরি সুস্বাদু ও স্বাস্থ্যকর পিৎজ্জা।

পাস্তা

সকালের জলখাবারে হোক বা অফিসের টিফিনে পাস্তা সবেতেই জনপ্রিয়। মাংস, ডিম, মাশরুম, পনির দিয়ে তৈরি সুস্বাদু পাস্তা তো খাওয়া হয়ই। তবে স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরে যত্ন নিতে বাড়িতে অনায়াসে তৈরি করে নিতে পারেন সব্জি পাস্তা। রান্নার পদ্ধতি একই থাকবে। শুধু উপকরণ হিসাবে নেওয়া যেতে পারে গাজর, বিনস, ক্যাপসিকাম, আলু, টমেটো। স্বাদের বদলও ঘটল আবার শরীরও থাকল যত্নে ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.