Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ayurvedic Detoxification

শরীরের ভেতরে দূষণ! ডিটক্সের জন্য শতাব্দী প্রাচীন আয়ুর্বেদ মেনে কোন পদ্ধতিতে ভরসা রাখবেন

সময়ের সঙ্গে সঙ্গে আয়ুর্বেদ গুরুত্ব হারালেও একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুন করে গুরুত্ব পেতে শুরু করেছে ভারতীয় যোগ এবং আয়ুর্বেদ।

একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুন করে আবার গুরুত্ব পেতে শুরু করেছে আয়ুর্বেদ। 

একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুন করে আবার গুরুত্ব পেতে শুরু করেছে আয়ুর্বেদ।  ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ২২:৫৯
Share: Save:

উৎসবের ক’টাদিন ডায়েট ভুলে অনেক উল্টো পাল্টা খাওয়া হয়েছে। শরীরও জানান দিয়ে বলছে এ বার একটু বিরতি নিতে। কারণ এক টানা কোনও যন্ত্র অবিরাম চলতে থাকলে, গন্ডগোল হওয়ার সম্ভাবনা থেকেই যায়। শরীরের ক্ষেত্রেও বিষয়টি যন্ত্রের মতোই। তাই মাঝে মধ্যে তাকেও বিশ্রাম দিতে হয়। এখন অনেক রকম পদ্ধতি অবলম্বন করেই পরিপাক যন্ত্রকে বিশ্রাম দেওয়া যায়। তবে সবচেয়ে বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য পদ্ধতি হল আয়ুর্বেদ। সময়ের সঙ্গে সঙ্গে আয়ুর্বেদ গুরুত্ব হারালেও একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুন করে আবার গুরুত্ব পেতে শুরু করেছে ভারতীয় যোগ এবং আয়ুর্বেদ।

আয়ুর্বেদের হাত ধরে কী কী পদ্ধতি অবলম্বন করবেন?

১) কম মশলা দেওয়া খাবার খেতে হবেপ্রথমেই খাবার থেকে তেল, নুন, চিনি, অতিরিক্ত মশলা বাদ দিতে হবে। কারণ পরিপাক যন্ত্রকে বিশ্রাম দিতে গেলে সহজপাচ্য খাবার খেতেই হবে।

আয়ুর্বেদ মেনেই করুন ডিটক্স।

আয়ুর্বেদ মেনেই করুন ডিটক্স। ছবি : সংগৃহীত

২) বারে বারে ভেষজ চা খেতে হবেশরীর থেকে টক্সিন বের করার সহজ একটি পদ্ধতি হল বেশি করে জলীয় খাবার খাওয়া। জল তো খাবেনই। তার সঙ্গে সারা দিনে বারে বারে যদি ভেষজ চা খেতে পারেন, কাজ হবে তাড়াতাড়ি।

৩) সবুজ জিনিস বেশি করে খেতে হবেটাটকা, সতেজ শাক-সব্জির কোনও বিকল্প নেই। রান্না করে খেলেও চলে, তবে বেশি উপকার পাবেন আধ সেদ্ধ বা স্মুদি করে খেলে।

৪) শরীরচর্চা করতেই হবেসারা দিনে অন্তত ১ ঘণ্টা যোগা বা হাঁটাহাটি করতেই হবে। কারণ শরীরচর্চা করলেই ঘাম হবে। এই ঘামের সঙ্গেই শরীর থেকে বেরিয়ে আসবে টক্সিন।

৫) জলকেই বন্ধু করে নিতে হবেফলের রস, চা, স্মুদি যা-ই খান সারা দিনে ৫ থেকে ৬ লিটার জল খেতেই হবে। জল খেলে জলের সঙ্গে সঙ্গে শরীর থেকে বিভিন্ন দূষিত পদার্থ বের হয়ে যাবে। পাশাপাশি ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayurvedic Detox Diet Detoxification
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE