Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Diet

নির্দিষ্ট বাজেটের মধ্যে পুষ্টিকর খাবার খেতে চান? একটু পরিকল্পনা করেই বানিয়ে ফেলুন খাদ্যতালিকা

ডায়েট করলে যে খুব বেশি খরচের কথা মাথায় রাখতে হবে, এমনটা নয়। বুদ্ধিমত্তার সঙ্গে পরিকল্পনা করলে স্বল্প বাজেটেও পুষ্টিকর খাবার খাওয়া সম্ভব। পকেটের উপর বাড়তি বোঝা না চাপিয়ে কী ভাবে বানাবেন সুষম খাদ্যতালিকা?

স্বল্প বাজেটেই খান পুষ্টিকর খাবার!

স্বল্প বাজেটেই খান পুষ্টিকর খাবার! ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১০:২৫
Share: Save:

স্বাস্থ্যকর খাবার মানেই তার দাম আকাশছোঁয়া, মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে— এমনটা ভেবে থাকেন অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা বলছে্ন, এ ধারণা ভুল। শরীরের জন্য উপকারী এমন কিছু খাবার হয়তো সত্যিই তুলনামূলক ভাবে দামি। কিন্তু সব নয়। এমন অনেক খাবার রয়েছে, যেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর। ওজন ঝরানোর জন্য ডায়েট করলে যে খুব বেশি বাজেটের কথা মাথায় রাখতে হয়, এমন নয়। বুদ্ধিমত্তার সঙ্গে পরিকল্পনা করলে স্বল্প বাজেটেও পুষ্টিকর খাবার খাওয়া সম্ভব। জেনে নিন, পকেটের উপর বাড়তি চাপ না চাপিয়ে কী ভাবে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করবেন।

Advertisement

সঠিক পরিকল্পনা

ডায়েট করার সময় নিজেদের ইচ্ছা মতো খাবার খাদ্যতালিকায় রাখলে চলবে না। চাই পুষ্টিবিদের পরামর্শ। পুষ্টিবিদকে আগে থেকেই বলে রাখুন বাজেটের কথা মাথায় রেখে খাদ্যতালিকা প্রস্তুত করে দিতে।

মরসুমি শাক-সব্জি রাখুন খাদ্যতালিকায়

Advertisement

মরসুমি শাকসব্জি সস্তা, তাজা ও পুষ্টিকর হয়। অনলাইনে মরসুমি ফল, শাকসব্জির উপর প্রায়শই ছাড় দেওয়া হয়। চাইলে অনলাইনে বরাত দিতেই পারেন।

একসঙ্গে অনেকটা কেনাকাটা করুন

বাজারে গিয়ে একসঙ্গে অনেকটা ফল-শাকসব্জি কিনলে দাম কম পড়ে। তবে শাকসব্জি, ফল ফ্রিজে যেন ভাল করে মজুত করা হয় সে দিকে নজর রাখতে হবে। নইলে পচে যেতে পারে।

ডায়েট করার সময় সবচেয়ে বেশি মুশকিলে পড়তে হয় হালকা খিদে পেলে কী খাবেন, সেই ভেবে।

ডায়েট করার সময় সবচেয়ে বেশি মুশকিলে পড়তে হয় হালকা খিদে পেলে কী খাবেন, সেই ভেবে। ছবি: শাটারস্টক

নামী-দামি সংস্থার জিনিস নয়

আঞ্চলিক বাজার বা অনলাইন থেকে কেনাকাটা করাই শ্রেয়। নামী-দামি শপিং মল থেকে খাবার জিনিস কিনলে দাম অনেকখানি বেশি পড়ে। আঞ্চলিক বাজারে কোনও দ্রব্যের মুদ্রিত দামের উপরেও ছাড় দেওয়া হয়, মল-এ গিয়ে কেনাকাটা করলে সেই সুযোগ থাকে না।

স্বাস্থ্যকর নাস্তা

ডায়েট করার সময় সবচেয়ে বেশি মুশকিলে পড়তে হয় হালকা খিদে পেলে কী খাবেন, সেই ভেবে। সে ক্ষেত্রে নামী-দামি সংস্থার প্রোটিন বার, আমন্ড থাকে অনেকের পছন্দের তালিকায়। তবে একটা নির্দিষ্ট বাজেটে চলতে হলে মাখানা, ফল, ছোলা, অঙ্কুরিত মুগ ডাল রাখতে পারেন সন্ধ্যার জলখাবারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.