Advertisement
১১ মে ২০২৪
Weight Loss Tips

রবিবার দুপুরে জমিয়ে মাংস-ভাত খেয়েও বাগে রাখা যাবে ওজন! কী ভাবে?

ডায়েটের নামে আমরা অনেক খাবারই এড়িয়ে চলি। পছন্দের খাবার খেতে মন চাইলেও ওজন বাড়ার ভয় খেতে পারি না। জানতে হবে ভালমন্দ খেয়ে ওজন বাগে রাখার পন্থা। রইল হদিস।

ভালমন্দ খেয়েও ওজন বাড়বে না কোন উপায়?

ভালমন্দ খেয়েও ওজন বাড়বে না কোন উপায়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৯:১১
Share: Save:

রবিবারের দুপুর মানেই বাঙালির মাংস-ভাত চাই-ই চাই। কেউ পছন্দ করেন পাঁঠার মাংস, কেউ আবার স্বাস্থ্য সচেতন, মুরগির লাল ঝোল দিয়েই লোভ সংবরণ করেন। কিন্তু ভুঁড়ি বেড়ে যাচ্ছে বলে যাঁরা ডায়েট শুরু করেছেন, তাঁরা কি মুরগির লাল ঝোল থেকে ব্রাত্য হবেন? মোটেই নয়, ডায়েট করেও খাওয়া যায় লাল লাল মুরগির ঝোল। তবে ওজন যাতে না বাড়ে, তার জন্য মাথায় রাখতে হবে কিছু টোটকা!

ডায়েটের নামে আমরা অনেক খাবারই খাদ্যতালিকা থেকে একেবারে বাদ দিয়ে দিই। পছন্দের খাবার খেতে মন চাইলেও ওজন বাড়ার ভয় খেতে পারি না। এমনটা করা উচিত নয়। জানতে হবে ভালমন্দ খেয়ে ওজন বাগে রাখার পন্থা। রইল হদিস।

১) পরিমাণ সম্পর্কে সচেতন: খাবারের পরিমাণের উপর রাশ টানলেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। পছন্দের খাবার পেলে আমরা বেশির ভাগ সময়েই বেশি খেয়ে ফেলি। ফলে আমাদের ওজন বেড়ে যায়। তবে ওজন বাগে রাখতে, ছোট থালায় পরিমাণ মেপে খাওয়ার অভ্যাস এবং সময় নিয়ে ভাল করে চিবিয়ে খাওয়ার অভ্যাসের উপর জোর দিতে হবে। তাতে ভালমন্দ খাওয়াও হল আর ওজনও বাড়ল না।

২) চাল বাছাইয়ের ক্ষেত্রে সচেতন: শরীরে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখা জরুরি। ভাত একেবারেই ডায়েট থেকে বাদ দিয়ে দেওয়া উচিত নয়। তবে অতিরিক্ত পরিমাণ ভাত খেলে শরীরে গ্লুকোজের পরিমাণ বেড়ে যেতে পারে তাতেও সমস্যা। ওজন না বাড়াতে চাইলে সাধারণ চালের বদলে ব্রাউন রাইস বেছে নিন, মাথায় রাখুন পরিমাণের কথাও।

ওজন ঝরানোর জন্য খেতে বসার আগে এক গ্লাস চিয়া বীজ ভেজানো জল খেতে পারেন।

ওজন ঝরানোর জন্য খেতে বসার আগে এক গ্লাস চিয়া বীজ ভেজানো জল খেতে পারেন। প্রতীকী ছবি।

৩) তেল বাছাই করুন সতর্ক ভাবে: পরিশোধিত তেল ব্যবহার করা বন্ধ করুন। ওজন বাগে রাখতে অলিভ অয়েল, অ্যাভোকাডো তেল, নারকেল তেল, সূর্যমুখী তেল বা ঘি দিয়ে রান্না করুন মাংসের ঝোল।

৪) স্যালাডে নেই মানা: অল্প পরিমাণে ভাত আর মুরগির ঝোল খেলে আপনার তাড়াতাড়ি আবার খিদে পেয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পুষ্টিবিদদের মতে, খাবার সঙ্গে এক বাটি স্যালাড খেতেই হবে। তা হলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকে, আর শরীরে ভিটামিন-সহ একাধিক পুষ্টিগুণের ঘাটতি কমে।

৫) খাবার আগে চিয়া জল: খেতে বসার আগে এক গ্লাস চিয়া বীজ ভেজোনো জল খেতে পারেন। এই পানীয় খেয়ে আপনি বেশি খেতে পারবেন না, খাওয়ার পর হজমও ভাল হবে। তাই ওজন থাকবে নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE