Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Belly Fat Reducing Tips

শত চেষ্টাতেও কমছে না ভুঁড়ি? পেটের মেদ ঝরাতে খেতে পারেন পেঁয়াজ, কী ভাবে?

খাবারে স্বাদ আনা ছাড়াও পেঁয়াজের আরও একটি গুরুত্বপূর্ণ কাজ হল বাড়তি মেদ ঝরিয়ে দেওয়া। তবে কী ভাবে খাবেন পেঁয়াজ?

Image of Belly Fat.

পেঁয়াজের গুণে কমবে পেটের মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৯:৫৬
Share: Save:

বাঙালি বাড়িতে পেঁয়াজ খাওয়ার চল অত্যন্ত বেশি। কালিয়া, কোর্মা তো পেঁয়াজ ছা়ড়া অচল বটেই, স্যালাড=ও আলো করে থাকে পেঁয়াজ। আবার ঝালমুড়ি কিংবা ঘুগনিতেও পেঁয়াজ ছিটিয়ে দিলে বেশ ভাল লাগে খেতে। খাবারে স্বাদ আনা ছাড়াও পেঁয়াজের আরও একটি গুরুত্বপূর্ণ কাজ হল বাড়তি মেদ ঝরিয়ে দেওয়া।

স্বাস্থ্যসচেতন অনেকেই। তবে শারীরিক পরিশ্রম, হাঁটাহাঁটির অভাব আর বাইরের খাবার খাওয়ার প্রবণতায় ওজন বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভুঁড়িও। শরীরে বাকি অংশের মেদ ঝরানো যতটা কঠিন, ভুঁড়ি কমানো তার চেয়েও অনেক বেশি কঠিন। যদি সত্যিই ভুঁড়ি কমাতে চান তাহলে জীবনে কিছু নতুন নিয়ম যুক্ত করতে হবে। কিছু খাবার খাওয়া ছাড়তে হবে, কিছু খাবার খেতে হবে বেশি। তার মধ্যে অন্যতম হল পেঁয়াজ। ভুঁড়ি কমাতে ভরসা রাখতে পারেন পেঁয়াজের উপর।

Image of Onion.

ছবি: সংগৃহীত।

শরীরের বিপাকহারের উপর নির্ভর করে ওজন নিয়ন্ত্রণে থাকবে কি না। পেঁয়াজ কিন্তু বিপাকহারের বৃদ্ধিতে সাহায্য করে। পেটের চর্বি গলাতে দারুণ কার্যকরী পেঁয়াজ। তবে রান্নায় পেঁয়াজ দিলে কিংবা ফোড়ন দিলে ততটাও উপকার পাবেন না। তার জন্য পেঁয়াজ খেতে হবে অন্য ভাবে। ভুঁড়ি কমাতে ভরসা রাখতে পারেন পেঁয়াজের রসের উপর।

১ কাপ জল একটি পাত্রে ফুটিয়ে নিন। ৩-৪ মিনিট পর আঁচ থেকে নামিয়ে মিক্সারে দিয়ে দিন। তাতে একটি পেঁয়াজ ছোট ছোট করে কেটে ফেলে দিন। দুটো মিলে ভাল করে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর আর ২ কাপ জল এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে একটি বোতলে ভরে রাখুন। এই পেঁয়াজের রস সকালে উঠে, শরীরচর্চা করার আগে খেতে হবে প্রত্যেক দিন। উপকার মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Fat Healthy Tips Onion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE