Advertisement
০৬ মে ২০২৪
Leg Cramp Problem

অফিসের ক্রীড়া প্রতিযোগিতায় দৌড়তে গিয়ে পায়ে টান ধরেছে? মুহূর্তে সুস্থ হবেন কী করে?

খেলাধুলোর বিশেষ অভ্যাস না থাকলে অনেক সময়ে জোরে দৌড়তে গিয়ে পায়ের শিরায় টান ধরে। এই শীতে পায়ে ক্র্যাম্প ধরলে সহজে তা ঠিক হতে চায় না। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

How to get rid of muscle cramps in your legs.

হঠাৎ পেশিতে টান ধরলে কী করবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৭:৪২
Share: Save:

শীতকালে অনেক অফিসেই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয়। ক্রীড়াপ্রেমীরা সারা বছর অফিসের এই প্রতিযোগিতার জন্য অপেক্ষা করে থাকেন। কিন্তু খেলাধুলো একটা অনুশীলনের বিষয়। সারা বছর অফিসে বসে কাজ করে হঠাৎ দৌড়তে কিংবা লং জাম্প দিতে গেলে আচমকা আঘাত পাওয়ার আশঙ্কা থাকে। খেলাধুলোর বিশেষ অভ্যাস না থাকলে অনেক সময়ে জোরে দৌড়তে গিয়ে পায়ের শিরায় টান ধরে। এই শীতে পায়ে ক্র্যাম্প ধরলে সহজে তা ঠিক হতে চায় না। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

১) পায়ে টান ধরলে প্রথমেই হালকা করে স্ট্রেচ করে নিন। তা হলে অনেক সময়ে শিরাগুলি সহজে শিথিল হয়ে যায়। খুব কষ্ট না হলে পা ঝেড়ে নিতে পারেন। তবে দেখবেন, সে সব করতে গিয়ে যেন আবার নতুন করে আঘাত না লাগে।

২) দৌড়তে গিয়ে হঠাৎ পায়ে ক্র্যাম্প ধরলে সেই জায়গাটা হালকা মালিশ করে নিন। এমন ভাবে মালিশ করতে হবে যাতে, শক্ত হয়ে যাওয়া পেশি ধীরে ধীরে স্বাভাবিক হয়।

How to get rid of muscle cramps in your legs.

যে পায়ে টান ধরেছে, সেই পায়ের হাঁটু ভাঙুন। ছবি: সংগৃহীত।

৩) যে পায়ে টান ধরেছে, সেই পায়ের হাঁটু ভাঙুন। অন্য পা পিছনে টান টান করে যতটা সম্ভব ছড়িয়ে দিন। এই ভাবে হাঁটুর উপর শরীরের ভার ধীরে ধীরে ছাড়ুন।

৪) অনেক সময়ে থাইয়ের পেশিতে টান লাগে। সে ক্ষেত্রে জায়গাটি নরম করে একটি শক্ত কিছুতে ভর দিয়ে দাঁড়ান। টান ধরা পা কোমর পর্যন্ত টানটান করুন ধীরে ধীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE