Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rainy Season

Kids Health in Monsoon: বর্ষায় চট করে অসুস্থ হয়ে পড়ে শিশুরা, কী ভাবে আটকাবেন

বর্ষাকালে শিশুদের ক্ষেত্রে হাঁচি-কাশি কিংবা জ্বরের মতো উপসর্গ লেগেই থাকে। তাই এই ধরনের সমস্যা থেকে সন্তানকে রক্ষা করতে প্রয়োজন বিশেষ যত্নের।

বর্ষায় সন্তানের যত্ন নেবেন কী ভাবে

বর্ষায় সন্তানের যত্ন নেবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৮:৫৯
Share: Save:

বর্ষাকাল মানেই হরেক রকম রোগের প্রকোপ। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে হাঁচি-কাশি কিংবা জ্বরের মতো উপসর্গ লেগেই থাকে। তাই এই ধরনের সমস্যা থেকে সন্তানকে রক্ষা করতে প্রয়োজন বিশেষ যত্নের। কী ভাবে বর্ষার এই দিনগুলিতে রোগ-ভোগ থেকে সুরক্ষিত রাখবেন সন্তানকে?

১। ড্রাই ফ্রুটস

ছোলা, কাঠবাদাম, কাজু কিংবা খেজুরের মতো বেশ কিছু ফল ভিজিয়ে রাখতে পারেন আগে থেকে। উপরে ছড়িয়ে দিতে পারেন এক চিমটি কেশরও। সকালবেলা এক ফাঁকে খাইয়ে দিন সন্তানকে। এই ধরনের বাদাম ও ফলে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা, হ্রাস পায় আয়রন ও ভিটামিনের মতো জরুরি উপাদানের ঘাটতিও।

২। আমলকি

আমলকির হরেক গুণ। ভিটামিন সি-তে ভরপুর আমলকি দেহের জারণঘটিত চাপ কমাতে সহায়তা করে। সন্তান সরাসরি খেতে না চাইলে চ্যবনপ্রাশ কিংবা চাটনির সঙ্গেও খাইয়ে দিতে পারেন আমলকি। খাওয়াতে পারেন মোরব্বা করেও।

৩। নিয়মিত খেলাধুলো

ছোটরা খেলাধুলো করতে এমনিতেই ভালবাসে। কিন্তু বৃষ্টি-বাদলে অনেক সময় বাইরে খেলতে যাওয়া সম্ভব হয় না। তা ছাড়া বাইরের জল-কাদায় বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। কিন্তু চেষ্টা করুন, যাতে সন্তান বাড়ির মধ্যেই খেলাধুলো বজায় রাখে। দিনে অন্তত ৯০ মিনিট যেন সন্তান খেলাধুলো করে। বিশেষজ্ঞরা বলছেন, হাড়ের গঠনের জন্য নিয়মিত খেলাধুলো করা খুবই জরুরি।

৪। বাড়ির খাবার

বাচ্চারা অনেক সময়ই বাইরের জিনিস খেতে চায়। কিন্তু এই সময়ে বাইরের খাবার বেশি না খাওয়াই ভাল। এই সময় বিভিন্ন জলবাহিত জীবাণুর প্রকোপ বৃদ্ধি পায়। তাই বাড়িতেই বিভিন্ন রকমের খাবারদাবার তৈরি করে দিন সন্তানের জন্য। পাশাপাশি এই সময় আম, কলা প্রভৃতি নানা ধরনের ফল পাওয়া যায় বাজারে, এই ফলগুলিও খাওয়াতে পারেন প্রয়োজন মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rainy Season Monsoon Kids Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE