Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Tips

Weight Loss Tips: জিমের নাম শুনলেই গায়ে জ্বর আসে? জিমে না গিয়েও কী ভাবে ওজন ঝরাবেন

আপনারও কি জিমে যেতে আলস্য লাগে? অথচ বাড়তি ওজন চিন্তায় ফেলেছে! জিমে না গিয়েও ওজন ঝরানো সম্ভব! জেনে নিন কী ভাবে।

জিম ছাড়াই মেদ ঝরানোর ফন্দি!

জিম ছাড়াই মেদ ঝরানোর ফন্দি!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৯:৩৬
Share: Save:

অতিরিক্ত ওজন নানা শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই চিকিৎসকরা সব সময়ই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। কিন্তু ওজন কমানোর সঠিক পন্থা না মেনে হঠাৎ খাওয়াদাওয়া বন্ধ করে দিলে বা হঠাৎ মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীত হতে পারে। তবে এমন অনেকেই আছেন, যাঁরা শরীরচর্চা করতে মোটেই পছন্দ করেন না। বার বার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন অনেকে। আপনারও কি জিমে যেতে আলস্য লাগে? অথচ বাড়তি ওজন চিন্তায় ফেলেছে?জিমে গিয়ে শরীরচর্চা না করেও আপনি মেদ ঝরিয়ে ফেলতে পারেন। ভাবছেন, বুঝি মশকরা করছি! একদমই না। জেনে নিন কী ভাবে।

হাঁটা

অনেকেই মনে করেন হাঁটলে তেমন ওজন ঝরে না। এই ধারণা একেবারেই ভুল। যদি নিয়ম করে রোজ ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটেন, তা হলে ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরানো সম্ভব। অনেকেই একা একা হাঁটতে ভালবাসেন না। তাই কাউকে সঙ্গে নিয়ে হাঁটতে পারেন। ফোনে গান শুনতে শুনতেও হাঁটতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

খেলাধুলো

সাঁতার কাটলে শরীরের সব পেশি একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য সাঁতারের অভ্যাস করতেই পারেন। তা ছাড়া ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টনের মতো খেলার শখ থাকলেও আপনি কিন্তু ওজন ঝরাতে পারেন। তবে যা-ই করুন, ধারাবাহিকতা বজায় রাখতে হবে নইলে ফল পাবেন না।

নাচ

দ্রুত ক্যালোরি ঝরাতে নাচ কিন্তু দারুণ উপকারী। সারা দিনে যদি সময় বার করে অন্তত আধ ঘণ্টা নাচের অভ্যাস করতে পারেন তা হলে কিন্তু আপনার মেদ ঝরতে বাধ্য। এক ঘণ্টা যদি টানা নাচা যায় তা হলে ৪০০ থেকে ৫০০ ক্যালোরি পর্যন্ত ওজন ঝরানো যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE