Advertisement
২২ জুন ২০২৪
Contact lenses

গরমে কনট্যাক্ট লেন্স পরছেন? কয়েকটি বিষয় মাথায় না রাখলে সমস্যা হতে পারে

প্রবল রোদে দীর্ঘ ক্ষণ কনট্যাক্ট লেন্স পরে থাকলে সমস্যা হতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই এড়ানো যাবে সমস্যা।

গরমে কনট্যাক্ট লেন্স ব্যবহার করলে কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার।

গরমে কনট্যাক্ট লেন্স ব্যবহার করলে কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২০:৫২
Share: Save:

টানা টানা চোখ নিয়ে কবির কবিতা, প্রেমিকার কল্পনা। চোখেই ফুটে ওঠে মনের অভিব্যক্তি। সেই চোখ চশমায় ঢাকতে কে চায়! তাই চশমার ঝক্কি সরিয়ে অনেকেই বেছে নিয়েছেন কনট্যাক্ট লেন্স। কেউ চশমার পরিবর্তে, কেউ আবার সাজসজ্জার অঙ্গ হিসেবে। কিন্তু প্রবল গরমে কনট্যাক্ট লেন্স পরে দীর্ঘ ক্ষণ রোদে থাকায় সমস্যা হতে পারে চোখে। রোদের তাপ, ধুলো-ময়লায় চোখ লাল হয়ে যাওয়া, জ্বালা হওয়ার মতো উপসর্গ হতে পারে।কয়েকটি বিষয় মাথায় রাখলে অবশ্য এই ধরনের সমস্যা এড়ানো যাবে, বিশেষত গরমে।

রোদচশমা

ভাল মানের রোদচশমা ব্যবহার করা চোখ ও চোখের নীচের স্পর্শকাতর ত্বকের জন্য খুবই জরুরি। সানগ্লাস পরলে চোখে রোদ সরাসরি পড়তে না পারে বলে আরাম হয়। কনট্যাক্ট লেন্স থাকাকালীনও রোদচশমা পরলে সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মিকে আটকানো যায়।

ইউভি সুরক্ষাযুক্ত কনট্যাক্ট লেন্স

কনট্যাক্ট লেন্সেও এখন ইউভি রশ্মি আটকানোর জন্য সুরক্ষাবর্ম থাকে। গরমের দিনে তেমন লেন্স বাছাই করলে চোখের সমস্যা কম হবে। এই ধরনের কনট্যাক্ট লেন্সের আস্তরণের কারণে ছানি, কর্নিয়ায় সূর্যালোকের দরুন হওয়া প্রদাহ আটকানো সম্ভব।

লুব্রেকেটিং আই ড্রপস

কনট্যাক্ট লেন্স দীর্ঘ ক্ষণ পরে থাকার দরুন চোখ শুষ্ক হয়ে পড়তে পারে। গরমের সময় সমস্যা আরও বাড়ে। তা থেকেই চোখ কড়কড় করা, জ্বালার মতো সমস্যা তৈরি হয়। কনট্যাক্ট ব্যবহার করলে মাঝে মধ্যে চোখের আর্দ্রতা বজায় রাখতে লুব্রিকেটিং আই ড্রপস ব্যবহার জরুরি।

সরাসরি এসির হাওয়া এড়ান

এসির একদম সামনাসামনি বসলে ঠান্ডা হাওয়া এসে লাগে চোখে-মুখে। এতে প্রবল গরমে আরাম লাগলেও, মোটেও এসির হাওয়ার সামনে বসা ঠিক নয়। এই ঠান্ডা হাওয়া সরাসরি চোখে গেলে চোখের জল শুকিয়ে যাওয়ার মতো সমস্যা বাড়বে।

বিরতি দরকার

দীর্ঘ ক্ষণ কনট্যাক্ট লেন্স পরে কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে কিছু করলে চোখ জ্বালা, আচমকা ঝাপসা হয়ে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা যায়। তাই এক ঘণ্টা কাজ করার পর অন্তত ২ মিনিট চোখ বন্ধ করে বসে থাকা দরকার। এতে চোখের বিশ্রাম হবে।

জল পান করুন

গরমে জলের অভাব শরীরে দেখা দিলে চোখেও তার প্রভাব পড়বে। সে ক্ষেত্রে জল বা জলীয় জিনিস বেশি খাওয়া দরকার।

স্নানের আগে কনট্যাক্স লেন্স খুলতে হবে

গরম থেকে বাড়ি ফিরে অনেকেরই মনে হয়, কখন স্নান করব। অনেক সময় খেয়াল থাকে না, চোখে লেন্স রয়েছে। এই ধরনের ভুল না করাই ভাল। হাত সাবান দিয়ে পরিষ্কার করে তবে চোখ থেকে লেন্স খোলা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Contact Lenses Eye Eye Care Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE