Advertisement
০৩ মে ২০২৪
Thyroid Cancer

দীর্ঘ দিন ধরে থাইরয়েডে ভুগছেন, ক্যানসার হয়নি তো? কোন ৫ লক্ষণ দেখে তা বুঝতে পারবেন?

থাইরয়েড গ্রন্থিতে টিউমার হওয়ার ঝুঁকি অনেকটাই বেশি। এই টিউমারগুলি থেকে ক্যানসারের ঝুঁকিও থেকে যায়। এই ধরনের ক্যানসারকে থাইরয়েড ক্যানসার বলে। এর লক্ষণগুলি কী?

symbolic image.

থাইরয়েড ক্যানসার নিয়ে সাবধান হোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৩:৪২
Share: Save:

থাইরয়েডে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। পরিবারের সদস্য, প্রতিবেশী, সহকর্মীদের অনেকেই থাইরয়ে়ডে ভুগছেন। ওজন বেড়ে যাওয়া, চুল ঝরা, ত্বকের জৌলুস কমে যাওয়া— এই উপসর্গগুলি অনেকেই এড়িয়ে যান। অথচ এই লক্ষণগুলির পিছনে লুকিয়ে থাকে থাইরয়েডের সমস্যা। এই উপসর্গগুলি দেখা দিলে থাইরয়েড পরীক্ষা করা জরুরি। তবে এর পাশাপাশি যাঁরা দীর্ঘ দিন ধরে থাইরয়েডের সমস্যায় ভুগছেন, তাঁদের কিন্তু টিউমারের বিষয়ে সতর্ক থাকতে হবে। থাইরয়েড গ্রন্থিতে টিউমার হওয়ার ঝুঁকি অনেক বেশি। এই টিউমারগুলি থেকে ক্যানসারের ঝুঁকিও থেকে যায়। এই ধরনের ক্যানসারকে থাইরয়েড ক্যানসার বলে।

‘ক্যালসিটোনিন’ হরমোনের মাত্রাতিরিক্ত ক্ষরণের কারণে এমনটা হতে পারে। এই হরমোনের বেশি ক্ষরণ থাইরয়েড ক্যানসারের উপসর্গ হতে পারে। আর কোন উপসর্গ দেখে বুঝবেন, আপনি থাইরয়ে়ড ক্যানসারে আক্রান্ত?

১) ঘাড়ের সামনের দিকে কিংবা নীচের দিকে মাংসল পিণ্ড দেখা দিতে পারে। হঠাৎই এমন কিছু দেখতে পেলে এড়িয়ে যাবেন না। চিকিৎসকের পরামর্শ মেনে পরবর্তী ধাপের দিকে এগোবেন।

২) ঘাড়ের কাছে হওয়া এই মাংসপিণ্ড ব্যথাহীন হবে। ব্যথা হলে বিশেষ ভয় পাওয়ার কিছু নেই। তবে ব্যথা না থাকলে ভুলেও এড়িয়ে যাবেন না।

৩) থাইরয়েড গ্রন্থিতে ক্যানসার হলে গলায় তার প্রভাব তো পড়বেই। এ ক্ষেত্রে সব সময় গলা ধরে থাকবে। ঠান্ডা না লাগলেও একটানা গলার মধ্যে অস্বস্তি থেকে যাবে।

৪) গলায় শুধু অস্বস্তি নয়, ব্যথাও হবে। শ্বাস নিতে এবং খাবার গিলতে সবচেয়ে বেশি কষ্ট হবে। দীর্ঘ দিন ধরে গলাব্যথা থাকলে বিষয়টি এড়িয়ে যাবেন না।

৫) ডায়েট করছেন না, শরীরচর্চার অভ্যাস নেই, খাওয়াদাওয়াতেও যে বিশেষ নিয়ম মানেন, এমন নয়। কিন্তু, তা সত্ত্বেও কি ওজন কমে যাচ্ছে? কোনও কারণ ছাড়া ওজন কমে যাওয়া থাইরয়েড ক্যানসার লক্ষণ হতে পারে। তেমন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Thyroid Problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE