Advertisement
০২ মে ২০২৪
Ramadan 2024

শুরু হয়েছে রমজান, শরীরে জলের ঘাটতি পূরণ করতে সেহরি এবং ইফতারে কোন খাবারগুলি খাবেন?

রমজান মাসে সারা দিনে জল খাওয়ার উপায় নেই। তাই সেহরি এবং ইফতারে এমন কিছু খাবার খেতে হবে, যেগুলি খেলে শরীরে জলের ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে।

how to stay hydrated during the Ramadan month

ইদে আনন্দ করতে রমজান মাসে সুস্থ থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৮:৩৯
Share: Save:

চলছে রমজান মাস। দিনভর রোজা রাখার পর সূর্যাস্তের পর খাবার মুখে তুলতে হয়। সেটা হল ইফতার। আর সূর্য ওঠার আগে সারা দিনের রসদ হিসাবে খেয়ে নিতে হয় অল্প কিছু। সেটা সেহরি। কিন্তু মাঝের সময়ে অন্য খাবার দাঁতে কাটা তো দূর, জলস্পর্শ পর্যন্ত করা যায় না। এর ফলে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। সেখান থেকেই মাথাব্যথা, পেটের গোলমাল, দুর্বলতা মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। কোষ্ঠকাঠিন্যে হওয়াও অস্বাভাবিক নয়। তাই সেহরি এবং ইফতারে এমন কিছু খাবার খেতে হবে যেগুলি খেলে শরীরে জলের ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে।

ফল

এমন ফল বেছে নিন যেগুলিতে জলের পরিমাণ অনেক বেশি। তরমুজ, আনারস, শসা, পেয়ারা, জামরুলের জলের পরিমাণ অনেক বেশি। এ ছা়ড়া সব্জি সেদ্ধও খেতে পারেন। কারণ, সব্জিতেও রয়েছে নানা স্বাস্থ্যকর উপাদান এবং জল।

স্মুদি

খুব ভাল হয় যদি সকালে খালি পেটে সেহরিতেই এক গ্লাস স্মুদি খেয়ে নেন। সব্জি, দই, ফল দিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। পেটও ভর্তি থাকবে দীর্ঘ ক্ষণ। আবার ঘন ঘন জল তেষ্টাও পাবে না। ডাবের জলও কিন্তু খেতে পারেন। আবার ডাবের জল, পালং শাক, কাঠবাদাম দিয়ে বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্মুদি।

how to stay hydrated during the Ramadan month

খেতে বসার আগেই দু’গ্লাস মতো জল খেয়ে নিন। ছবি: সংগৃহীত।

জল

সারা দিন জল খাওয়া যাবে না। তাই সেহরিতেই বেশি করে জল খেয়ে নিন। তবে খাওয়ার পরে বেশি জল না খাওয়াই ভাল। বরং খেতে বসার আগেই দু’গ্লাস মতো জল খেয়ে নিন। তার পর খানিক বিশ্রাম করে খান। জল খাওয়ার পরেই খেয়ে নিলে হাঁসফাঁস করতে পারে। সারা দিনে অস্বস্তিও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ramadan ramadan month Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE