Advertisement
০৪ মে ২০২৪
Over Eating

পছন্দের খাবার দেখলেই বেশি খেয়ে ফেলেন? নিজেকে সামলাতে কী কী মাথায় রাখবেন?

বারে বারে খাওয়ার প্রবণতা মূলত খেতে ভালবাসলে তৈরি হয় না, এর পিছনে বিভিন্ন কারণ রয়েছে। তবে রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললে এমনটা আর হবে না।

বারে বারে খাওয়ার প্রবণতা মূলত খেতে ভালবাসলে তৈরি হয় না।

বারে বারে খাওয়ার প্রবণতা মূলত খেতে ভালবাসলে তৈরি হয় না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৬:৪৫
Share: Save:

দুপুরে অফিসে বেশ পেট ভরেই খেয়েছেন। বাড়ি থেকে আনা খাবার খেয়ে ভরে গিয়েছে মনও। অথচ বিকেল গড়াতে না গড়াতেই ফের খিদে পেয়ে গেল। বাইরে থেকে অর্ডার করে দিলেন পছন্দের খাবার। মনের মতো খাবার চোখের সামনে দেখেই কষ্ট করে হলেও পুরোটা খেয়ে নিলেন। প্রিয় খাবার পাতে পড়লে এমনটা আরও বেশি করে হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, পর পর এই খাওয়ার অভ্যাস শরীরের জন্য ভাল নয়। এতে হজমের গোলমাল দেখা দিতে পারে। শুধু তাই নয়, এর ফলে ওজন বেড়ে যাওয়ার মতো আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। বারে বারে খাওয়ার প্রবণতা মূলত খেতে ভালবাসলে তৈরি হয় না, এর পিছনে বিভিন্ন কারণ রয়েছে। তবে রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললে এমনটা আর হবে না।

পার্টিতে যাওয়ার আগে হালকা কিছু খেয়ে নিন

শীতকাল মানেই উৎসবের মরসুম। বিয়েবাড়ি, পার্টি তো লেগেই রয়েছে। তবে পার্টিতে যাওয়ার আগে অল্প কিছু খেয়ে নিন। একেবারে খালি পেটে গিয়ে সামনে মুখরোচক সব খাবার দেখলে এক সঙ্গে অনেকটা খেয়ে নেওয়ার আশঙ্কা থাকে। তাতে সমস্যা হতে পারে। পেট অল্প ভর্তি থাকলে সে ভয় নেই।

রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললে এমনটা আর হবে না।

রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললে এমনটা আর হবে না। প্রতীকী ছবি।

ক্যালোরি কম আছে, এমন খাবার খান

এক সঙ্গে বেশি খাবার খেয়ে নেওয়ার প্রবণতা থাকলে যে খাবারগুলিতে ক্যালোরির পরিমাণ কম, সেগুলি খেতে পারেন। তা হলে অন্তত ওজন বে়ড়ে যাওয়া কিছুটা হলেও আটকানো যাবে। বেশি ফ্যাট আর ক্যালোরিযুক্ত খাবার একসঙ্গে খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সত্যিই সম্ভব নয়।

ধীরে ধীরে খান

তাড়াহুড়ো করে খেলে বেশি খাবার খেয়ে নেওয়ার আশঙ্কা থাকে। তাই হাতে সময় নিয়ে খেতে বসুন। প্রতিটি গ্রাস অল্প অল্প করে মুখে তুলুন। উপভোগ করে খাবার খেলে দেখবেন, পেট এবং মন দুই-ই ভরছে। আবার শরীরও সুস্থ থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EATING Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE