Advertisement
০২ অক্টোবর ২০২২

Gut Health: রোদ-বৃষ্টির এই মরসুমে পেটের গোলমালের আশঙ্কা থাকে, কোন অভ্যাসে ভাল থাকবে শরীর

কখনও রোদ, কখনও বৃষ্টির এই আবহাওয়ায় শরীর সুস্থ রাখাটা জরুরি। তার জন্য প্রাত্যহিক জীবনে মেনে চলা প্রয়োজন সাধারণ কিছু নিয়মাবলী।

এই মরসুমে ত্বকের পাশাপাশি পেটের খেয়াল রাখতে প্রাত্যহিক জীবনে কিছু বদল আনা জরুরি।

এই মরসুমে ত্বকের পাশাপাশি পেটের খেয়াল রাখতে প্রাত্যহিক জীবনে কিছু বদল আনা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৮:২৬
Share: Save:

খাদ্যরসিক বাঙালি পেটের সমস্যায় কম ভোগেন না। নিমন্ত্রণ বাড়ি বা রেস্তরাঁয় একটু বেশি তেল- মশলা খেলেই দেখা দেয় পেটের গোলমাল। এই ঘন ঘন গ্যাস -অম্বলের সমস্যা আরও বেশি দেখা যায় গরমকালে। গ্রীষ্মের অতিরিক্ত তাপ শরীরের অন্দরে সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে হজমেরও অনেক সমস্যা দেখা দেয়। নিম্নচাপের কারণে মাঝেমাঝে কয়েক পশলা বৃষ্টির দেখা মিললেও এখনই গ্রীষ্ম বিদায়ের কোনও পূর্বাভাস নেই। ফলে যতটা সম্ভব সাবধান থাকা প্রয়োজন। তা ছাড়া বারে বারে এই আবহাওয়া বদলের প্রভাব পড়ে শরীরেও। তাই এই মরসুমে ত্বকের পাশাপাশি পেটের খেয়াল রাখতে প্রাত্যহিক জীবনে কিছু বদল আনা জরুরি।

১) এই গরমে ভারী খাবারের পরিবর্তে বেছে নিন হালকা কোনও খাবার। একসঙ্গে বেশি খাবার না খেয়ে বরং অল্প করে বেশি বার খান। এতে সঠিক উপায়ে হজম হওয়ার সময়ও পাওয়া যাবে।

২) গ্রীষ্মে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায়। এই আর্দ্র থাকাটা অত্যন্ত প্রয়োজন। তার জন্য প্রচুর পরিমাণে জল খান। প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে যে পরিমাণ জল খাওয়া প্রয়োজন সেই পরিমাণ জল খাওয়ার চেষ্টা করুন। জল ছাড়াও ফলের রস, স্মুদির মতো স্বাস্থ্যকর পানীয় খেতে পারেন।

৩) গরম হলেও তেল-মশলাদার খাবার খাওয়া চলতেই থাকে। এই গরমে পেট ভাল রাখতে তাই সে সব খাবার থেকে যথাসম্ভব দূরে থাকুন। প্রক্রিয়াজাত এবং ফ্যাটযুক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস পেটের সমস্যার অন্যতম কারণ। তা ছাড়া এখন মাঝেমাঝে বৃষ্টিও হচ্ছে। তাপমাত্রার হেরফেরে পেট ভাল রাখতে এ ধরনের খাবার এড়িয়ে চলা জরুরি।

৪) শরীরচর্চার একমাত্র সুফল ওজন হ্রাস নয়। পেট ভাল রাখতেও শরীরচর্চা করা জরুরি। রোজ ব্যায়াম করার অভ্যাস শারীরিক অনেক সমস্যার সমাধান করে। পেটের নানাবিধ সমস্যা এড়াতে এবং পরিপাকক্রিয়া উন্নত করতেও নিয়মিত ব্যায়াম, হাঁটাহাঁটি করা প্রয়োজন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.