Advertisement
২০ এপ্রিল ২০২৪
Health

High Blood Pressure: উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন না তো? নখ, চুল, ত্বকের কোন লক্ষণ দেখে বুঝবেন

বিভিন্ন কারণে বৃদ্ধি পাচ্ছে উচ্চ রক্তচাপের সমস্যা। শরীরের কোন লক্ষণগুলি বলে দেবে আপনি এই রোগের শিকার?

উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের তালিকায় ভারতের স্থান ১৫৪ নম্বরে।

উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের তালিকায় ভারতের স্থান ১৫৪ নম্বরে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১২:৩৭
Share: Save:

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, মানসিক উদ্বেগ, স্থূলতার মতো কয়েকটি কারণে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিচ্ছে। সম্প্রতি ‘ল্যানসেট’ পত্রিকায় প্রকাশিত হয়েছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের তালিকায় ভারতের স্থান ১৫৪ নম্বরে। শুধু উচ্চ রক্তচাপের সমস্যা নয়, অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে হৃদ্‌রোগ, স্ট্রোক, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো রোগেরও ঝুঁকি বাড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের।

কিন্তু কী ভাবে বুঝবেন আপনি উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ রক্তচাপের কিছু উপসর্গ চুল, ত্বক এবং নখের মাধ্যমে প্রকাশ পায়।

গবেষণা বলছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে ত্বক কুঁচকে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বিশেষ করে ৪০-৪৯ বছর বয়সি মহিলারা উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে এই লক্ষণ বেশি করে দেখা যায়। উচ্চ রক্তচাপ থাকার কারণে ধমনী শক্ত হয়ে যায়। যা রক্তে অক্সিজেনের প্রবাহে ব্যাঘাত ঘটায়। ফলে অক্সিজেনের অভাবে ত্বক শুষ্ক হয়ে পড়ে। কুঁচকে যায়। উচ্চ রক্তচাপ থাকলে ধীরে ধীরে শরীরের স্বাভাবিক জৌলুস ও ঔজ্জ্বল্য হারাতে থাকে।

উচ্চ রক্তচাপ থাকলে ধীরে ধীরে শরীরের স্বাভাবিক জৌলুস ও ঔজ্জ্বল্য হারাতে থাকে।

উচ্চ রক্তচাপ থাকলে ধীরে ধীরে শরীরের স্বাভাবিক জৌলুস ও ঔজ্জ্বল্য হারাতে থাকে। ছবি: সংগৃহীত

শুধু ত্বক নয়, নখেও এর লক্ষণ দেখা যায়। লক্ষ্য করলে দেখা যাবে অনেকেরই নখে কিউটিকলের ঠিক উপরে সাদা রঙের অর্ধ-চন্দ্রাকৃতি একটি দাগ দেখতে পাওয়া যায়। উচ্চ রক্তচাপের অন্যতম লক্ষণ এটি। কোনও কারণ ছাড়াই অস্বাভাবিক হারে চুল পড়াও উচ্চ রক্তচাপের কারণে হতে পড়ে। উচ্চ রক্তচাপ থাকার ফলে চুলের গোড়ায় রক্ত সরবরাহ সঠিক ভাবে হয় না। রক্ত চলাচল ব্যহত হওয়ার ফলে চুল পড়ার পরিমাণ বৃদ্ধি পায়।

‘ন্যাশনাল ইনস্টিটিউ অব হেলথ’-এর বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপ চাইলেই নিয়ন্ত্রণে রাখা যায়। তার জন্য জীবনযাপন, খাওয়াদাওয়ায় বাড়তি নজর দিতে হবে। সোডিয়াম যুক্ত খাবার খাওয়া, দুগ্ধজাত খাবার, ফ্যাট আছে, এমন খাবার না এড়িয়ে চলাই ভাল। এ ছাড়াও নিয়মিত শরীরচর্চা, উদ্বেগহীন জীবনযাপনও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Blood Pressure Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE