Advertisement
১৫ জুন ২০২৪
Alcohol

Alcohol and Sleep: ঘুমে সহায়তা নয় বরং বিঘ্ন ঘটায় মদ্যপান, দাবি বিশেষজ্ঞদের

ঘুম ভাল হবে ভেবে অনেকেই রাতে নিয়মিত মদ্যপান করেন। কিন্তু জানেন কি এই অভ্যাসই ডেকে আনতে পারে ঘুমের সমস্যা?

ঘুমাতে যাওয়ার আগে উচিত নয় মদ্যপান।

ঘুমাতে যাওয়ার আগে উচিত নয় মদ্যপান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৬:১০
Share: Save:

রাতে শুতে যাওয়ার আগে মদ্যপানের অভ্যাস বিরল নয়। অনেকেই ঘুম ভাল হবে এই ভেবে রাতে নিয়মিত মদ্যপান করেন। কিন্তু জানেন কি এই অভ্যাস আসলে ডেকে আনতে পারে ঘুমের সমস্যা?

ঘুমের কতকগুলি কাঠামোগত পর্যায় থাকে। কখনও ঘুম গভীর হয় এবং কখনও ঘুম হয় পাতলা। বিশেষজ্ঞরা বলছেন অ্যালকোহল এই কাঠামোকে বিঘ্নিত করে, ফলে নিরবিচ্ছিন্ন ঘুম সম্ভব হয় না। তাঁদের মতে প্রাথমিক ভাবে অ্যালকোহলের ধাক্কায় ঘুম চলে এলেও এতে ক্ষতিগ্রস্ত হয় ঘুমের দ্বিতীয় ভাগ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অ্যালকোহল গামাঅ্যামাইনোবিউটারিক অ্যাসিড বা গাবা নামক একটি নিউরোট্রান্সমিটারের উপর কাজ করে তন্দ্রা ভাব ডেকে আনে। যার ফলে ঝিমুনি বা ঘুম এসে যায়। আবার মদ অক্ষিগোলকের নড়াচড়াও শ্লথ করে দেয়। ফলে ঘুমের মধ্যে স্বপ্ন দেখার সম্ভবনা প্রাথমিক ভাবে কমে যায়। কিন্তু পরে যখন রক্তে অ্যালকোহলের মাত্রা কমতে থাকে, তখন ঠিক উল্টো ঘটনাটি ঘটে। তন্দ্রাচ্ছন্ন থাকলেও ক্রমশ সজাগ হয়ে ওঠে শরীর। ফলে আর নিরবিচ্ছিন্ন থাকে না ঘুম। এই সময়ে তন্দ্রার মধ্যেই নানা ধরনের মানসিক চাপ ও বিচিত্র সব স্বপ্ন দেখা দিতে পারে। বার বার ভেঙে যেতে পারে ঘুম।

মদ একটি ডাইইউরেটিক পানীয়। অর্থাৎ, এটি মূত্র উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করে। ফলে ঘুমের মধ্যেও মূত্রত্যাগের প্রয়োজন হয় বেশি। মদ আবার মাংসপেশীকে শিথিলও করে। ফলে যাঁদের শ্বাসনালীর সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে ঘুমাতে যাওয়ার আগে মদ্যপান হতে পারে অত্যন্ত বিপজ্জনক। এতে শ্বাসনালীর আকস্মিক সঙ্কোচন হতে পারে। ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসার প্রবণতাও দেখা দিতে পারে।
যাঁরা ঘুমাতে যাওয়ার আগে মদ্যপানকে অভ্যাসে পরিণত করে ফেলেছেন, তাঁদের জন্য বিশেষজ্ঞদের পরামর্শ, মদ্যপান করলেও তা করতে হবে ঘুমাতে যাওয়ার অন্তত দু’ ঘণ্টা আগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol sleep Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE