Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cervical Cancer

জরায়ুমুখের ক্যানসারের টিকা ভারতে আনছে সিরাম, কোন বয়সে এই টিকা নেওয়া যাবে

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহের উপস্থিতিতে বৃহস্পতিবার জরায়ুমুখের ক্যানসারের টিকা বাজারে আনার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।

জরায়ুমুখের ক্যানসারের ‘দুঃস্বপ্ন’ থেকে মুক্তি।

জরায়ুমুখের ক্যানসারের ‘দুঃস্বপ্ন’ থেকে মুক্তি। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১০:৪০
Share: Save:

ভারতীয় বাজারে ১ সেপ্টেম্বর থেকে মিলবে সারভাইক্যাল ক্যানসার বা জরায়ুমুখের ক্যানসারের প্রথম টিকা। কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহের উপস্থিতিতে বৃহস্পতিবার টিকাটির বাজারে আসার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে বলেই জানা যাচ্ছে।

করোনা টিকা তৈরি করে বিশ্ব জুড়ে কোভিড সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল পুণের সিরাম ইনস্টিটিউট। এ বার সেই আদার পুনাওয়ালার সংস্থা সিরামই বাজারে আনল জরায়ুমুখের ক্যানসারের টিকা। এই ক্যানসারের পেছনে রয়েছে হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস (এইচপিভি)। আর সেই ভাইরাসকেই রুখতেই কাজে আসবে সেরামের এই নয়া টিকা।

কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারপার্সন এন কে অরোরা বলেছেন, ‘‘আমরা ভীষণ আনন্দিত এই ভেবে যে অবশেষে আমাদের মেয়েরা বহুপ্রতীক্ষিত এই টিকা পেতে সক্ষম হবেন। এই টিকা ভারতেই তৈরি করা সম্ভব হয়েছে, সেটা আরও আনন্দের। আমি আশা করছি, ৯ থেকে ১৪ বছরের মেয়েদের জন্য টিকাদান কর্মসূচি খুব শীঘ্রই চালু হবে।’’

তিনি আরও বলেন, ‘‘৮৫ থেকে ৯০ শতাংশ ক্ষেত্রে দেখা যায় জরায়ুমুখের ক্যানসার এইচপিভি ভাইরাসের কারণেই হয়। সেরামের টিকা এই ভাইরাসের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম। আমরা যদি কমবয়সি মেয়েদের এই টিকা দিতে পারি, তা হলে আশা করা যায়, ৩০ বছর পর এই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমবে।’’

এইচপিভি ভাইরাস শরীরে প্রবেশের প্রায় ১৫ থেকে ২০ বছর পর শরীরে দেখা দেয় এই ক্যানসার।

এইচপিভি ভাইরাস শরীরে প্রবেশের প্রায় ১৫ থেকে ২০ বছর পর শরীরে দেখা দেয় এই ক্যানসার। প্রতীকী ছবি

বিশেষজ্ঞদের মতে, এই ক্যানসার অন্যান্য ক্যানসারের মতো নয়। কারা এই রোগে ভবিষ্যতে আক্রান্ত হতে পারেন, সচেতন থাকলে তা জানা যেতে পারে বহু আগে থেকেই। তাঁদের দাবি এইচপিভি ভাইরাস শরীরে প্রবেশের প্রায় ১৫ থেকে ২০ বছর পর শরীরে দেখা দেয় এই ক্যানসার। ফলে সচেতন থাকলে ক্যানসার হওয়ার অনেক আগে থেকেই আটকানো যেতে পারে তার আশঙ্কা। টিকার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা যেতে পারে। তবে যৌন সংসর্গ শুরুর আগেই নারীদের এই টিকা নিয়ে নিতে হবে।

এত দিন সারভাইক্যাল ক্যানসারের টিকা হিসেবে পাওয়া যেত গার্ডাসিল ও সার্ভারিক্স। ওই দুই টিকাই আনতে হতে বিদেশ থেকে। এ বার জরায়ুমুখের ক্যানসারের টিকা মিলবে ভারতেই।

সারা পৃথিবী জুড়ে মহিলাদের মধ্যে যত ধরনের ক্যানসার দেখা যায়, তার মধ্যে আক্রান্তের সংখ্যার নিরিখে সারভাইক্যাল ক্যানসার চতুর্থ স্থানে। আর এই ক্যানসার রোগীর এক চতুর্থাংশই হলেন ভারতীয় নারীরা। প্রতি বছর গড়ে এক লক্ষ ২২ হাজারেরও বেশি নারী এই ক্যানসারে আক্রান্ত হন, অথচ একটু সচেতন হলেই এড়ানো যায় এই রোগের ঝুঁকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cervical Cancer Vaccine Serum Institute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE