Advertisement
২৫ এপ্রিল ২০২৪
healthy food

Poha Recipes: চিঁড়ে দিয়ে শুধু পোলাও বানান? আর কী ভাবে খেতে পারেন চিঁড়ে

চিঁড়ের নাম শুনলেই মন খারাপ হয়ে যায়? চিঁড়ে দিয়েও কিন্তু বানানো যায় রকমারি খাবার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১৪:৫২
Share: Save:

দই-চিঁড়ে মাখা অপছন্দ। দুধ-চিঁড়ে হলে আরও বিরক্তি। রোজ রোজ তো আর চিঁড়ের পোলাও খাবেন না। তা হলে চিঁড়ে দিয়ে করবেন কী?

চিঁড়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। এ কথা বার বার মনে করানো হয়ে থাকে। এই খাদ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। ফলে চিঁড়ে খেলে বিপাক হার বাড়ে।

চিঁড়েও খাওয়া যায় মুখরোচক ভাবে। তার জন্য একটু মাথা খাটালেই হয়। সাধারণ চিঁড়ে দিয়ে বানিয়ে নিতে পারেন তিনটি সুস্বাদু খাবার।

১) স্মুদি: এটি সবচেয়ে কম করা হয়। কিন্তু রোজের খাদ্যতালিকায় রাখার জন্য বেশ কাজের। বানাতেও সময় কম লাগে। চিঁড়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। নরম হয়ে এলে একটি মিক্সারে সেই চিঁড়ের সঙ্গে দিয়ে দিন দই। ছোট ছোট টুকরো করে কেটে আম, কলা, পাকা পাঁপে, আপেল, আঙুরের মতো ফল দিন তাতে। সঙ্গে দিন কয়েক ফোঁটা মধু। মিক্সিতে একটু ঘুরিয়ে নিলেই তৈরি আপনার চিঁড়ে স্মুদি।

রোজের খাদ্যতালিকায় রাখার জন্য বেশ কাজের। বানাতেও সময় কম লাগে।

রোজের খাদ্যতালিকায় রাখার জন্য বেশ কাজের। বানাতেও সময় কম লাগে।

২) মোয়া: চিঁড়ে দিয়ে বানিয়ে রাখা যায় মোয়াও। অল্প গুড়, নারকেল কোরা আর ঘিয়ের মিশ্রণে খানিকটা চিঁড়ে দিয়ে নাড়াচাড়া করে দিন। আগুন থেকে নামিয়ে এনে, গরম থাকতে থাকতেই হাতে পাকিয়ে নিন মোয়া। কৌটোয় রেখে দিন। যে কোনও সময়ে খাওয়া যায় চিঁড়ের মোয়া। অতিথি এলেও দিতে পারেন।

৩) কাটলেট: বিস্কুটের গুঁড়ো কিংবা অন্য কিছু ব্যবহার না করে, এ বার চিঁড়ে দিয়ে বানান কাটলেট। সাধারণ ভাবে আলু, মাছ, মাংসের পুর তৈরি করেন যেমন, সে রকম করে নিন। আর একটি পাত্রে ভিজিয়ে রাখুন চিঁড়ে। ভাল ভাবে ভিজে গেলে জল ঝরিয়ে নিন। তার পর ভেজা চিঁড়ে কিছুটা চটকে বানিয়ে নিন কাটলেটের মোড়ক। তার মধ্যে পুর ভরে ভেজে নিন। বেশ মুচমুচে হবে কাটলেট। স্বাস্থ্যের জন্যও হবে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Easy Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE