Advertisement
০৮ মে ২০২৪
Fruits

Jackfruit Seeds: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে, আর কী কী ভাবে সাহায্য করে কাঁঠালের বীজ

স্বাদের যত্ন নেওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সমান ভাবে সাহায্য করে কাঁঠালের বীজ।

কাঁঠালের বীজে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

কাঁঠালের বীজে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ২০:৪৭
Share: Save:

গরম পড়তেই বাজারে দেখা মেলে নানারকম মরসুমি ফলের। সারা বছরই গ্রীষ্মকালীন ফল পাওয়া গেলেও আম, জাম, জামরুল, কাঁঠালের মতো কয়েকটি ফল সব সময় পাওয়া যায় না। গরমের জনপ্রিয় ফলগুলির মধ্যে অন্যতম হল কাঁঠাল। স্বাস্থ্যকর ও সুস্বাদু এই ফল অনেকেরই প্রিয়। তবে কাঁঠালের চেয়েও বেশি স্বাস্থ্যকর কাঁঠালের বীজ। এই বীজ শুকিয়ে ভেজে খেতেও পছন্দ করেন অনেকে। আবার গরমের দুপুরে মটর ডালে কাঁঠালের বীজ দিয়ে খেতেও খুব ভাললাগে। বাজারে আলাদা করে বিক্রি হয় কাঁঠালের বীজ। স্বাদের যত্ন নেওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সমান ভাবে সাহায্য করে কাঁঠালের বীজ।

আয়রন সমৃদ্ধ কাঁঠালের বীজ রক্তাল্পতার সমস্যা কমায়।

আয়রন সমৃদ্ধ কাঁঠালের বীজ রক্তাল্পতার সমস্যা কমায়। ছবি: সংগৃহীত

কাঁঠালের বীজ কী ভাবে যত্ন নেয় শরীরের?

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

কাঁঠালের বীজে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিড্যান্ট। ১০০ গ্রাম কাঁঠালের বীজে থাকে ৪ গ্রাম প্রোটিন। ফ্যাটের পরিমাণও খুব কম। কাঁঠালের বীজে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পেশি সুস্থ, সবল ও দৃ়ঢ় করতেও সাহায্য করে।

বদ হজমের সমস্যা কমাতে

বদহজমের সমস্যা কমাতে দারুণ কার্যকর কাঁঠালের বীজ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজম ক্ষমতা বাড়াতে দারুণ সাহায্য করে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁঠালের বীজকে শুকনো করে গুঁড়িয়ে প্রতি দিন আধ কাপ জলে মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

ডায়াবিটিসের সমস্যা কমাতে

কাঁঠালের বীজে থাকা ফাইবার ধমনি থেকে কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বজায় থাকে। ডায়াবিটিসের সমস্যায় ভুগে থাকলে রোদের খাদ্যতালিকায় রাখতে পারেন কাঁঠালের বীজ। আয়রন সমৃদ্ধ কাঁঠালের বীজ রক্তাল্পতার সমস্যা কমায়।

ত্বকের যত্ন নিতে

কাঁঠালের বীজ ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখে। কাঁঠালের বীজে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বক টানটান করে তোলে। ত্বকের অবাঞ্ছিত দাগছোপ দূর করতেও দারুণ কাজ করে কাঁঠালের বীজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Jackfruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE