Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jeans Are Not Cool for Summers

রণে-বনে-জলে-জঙ্গলে ডেনিম ছাড়া চলে না, গরমে ত্বকের বিপদ ডেকে আনছেন না তো?

গরমে ঘাম এবং ত্বকের নানা রকম সমস্যা থেকে বাঁচতে সুতির হালকা পোশাক পরতে পরামর্শ দেন চিকিৎসকেরা।

Jeans not cool in summer

ডেনিম বা জিন্‌স এই আবহাওয়ার জন্য একেবারেই আদর্শ নয়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৮:৫৩
Share: Save:

প্রতিদিনের অফিস বা বেড়াতে যাওয়া, নারী-পুরুষ নির্বিশেষে সকলের সর্বজনীন পোশাক হল জিনস এবং টি শার্ট। ঝক্কি নেই, গলিয়ে নিলেই হল। তবে তীব্র গরম থেকে বাঁচতে এই পোশাক কতটা উপযুক্ত? গরমে ঘাম এবং ত্বকের নানা রকম সমস্যা থেকে বাঁচতে হালকা এবং সুতির পোশাক পরতে পরামর্শ দেন চিকিৎসকেরা। তাঁদের মতে, ডেনিম বা জিন্‌স এই আবহাওয়ার জন্য একেবারেই আদর্শ নয়। কারণ, জিন্‌সের মতো মোটা কাপড় হাওয়া চলাচলে বাধা দেয়। শুধু তাই নয়, দেহের মধ্যে উত্তাপ ধরে রাখে। যেখান থেকে ত্বকের নানা রকম অ্যালার্জি, র‌্যাশ, ছত্রাকঘটিত সংক্রমণ হয়।

Jeans not cool in summer

এক বার কাচার পরেও জিন্‌স পুরোপুরি পরিষ্কার হয় না। ছবি- সংগৃহীত

গরমে অতিরিক্ত ঘাম হলেও অপেক্ষাকৃত পাতলা সুতির কাপড়, তা শুষে নিতে পারে কিন্তু ডেনিমের ক্ষেত্রে তা হয় না। বরং জিন্‌স ভিজে থাকে। দীর্ঘ ক্ষণ ওই ভিজে ডেনিম পরে ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যাও হতে পারে। তা ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এক বার কাচার পরেও জিন্‌স পুরোপুরি পরিষ্কার হয় না। রন্ধ্রে রন্ধ্রে থেকে যায় ব্যাক্টেরিয়া, জীবাণু। তুলনায় হালকা সুতির পোশাকে এমন সমস্যা খুব একটা দেখা যায় না।

অন্য এক চিকিৎসকের মতে, আর্দ্র আবহাওয়ায় দেহের সঙ্গে সাঁটা, টাইট জিন্‌স পরলে দেহের আনাচে-কানাচে ঘাম জমে ছত্রাকঘটিত সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। এ ছাড়াও রোমকূপের মুখে ফোঁড়া বা ফলিকিউলিটিসও হতে পারে। তাই গরমের হাত থেকে বাঁচতে সুতির হালকা পোশাক পরার নিদান দেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Stretchable Jeans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE