Advertisement
২৩ জুলাই ২০২৪
International Yoga Day

৭৩-এও এত ফিট নরেন্দ্র মোদী! নিয়ম করে কোন কোন আসন করেন প্রধানমন্ত্রী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফিট থাকার মূল মন্ত্র হল যোগব্যায়াম। মোদী নিয়ম করে প্রতি দিন যোগাসন করেন, সঙ্গে প্রাণায়াম করতেও ভোলেন না। কোন কোন আসন করে এত ফিট থাকেন তিনি?

যোগাসন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যোগাসন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১১:১৪
Share: Save:

শুক্রবার সকালে কাশ্মীরের শ্রীনগরে, ডাল লেকের ধারে অবস্থিত শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে তিনি সকলের সঙ্গে প্রায় ৩০ মিনিট ধরে যোগাসন করেন। যোগাসনের ইতিবাচক দিকগুলি উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়। আন্তর্জাতিক ক্ষেত্রে যোগাসনের তাৎপর্যও ব্যাখ্যা করেন মোদী। অনুষ্ঠানে মোদী বলেন, “সকলের কাছে আমার অনুরোধ, যোগব্যায়ামকে দৈনন্দিন জীবনের সঙ্গী করে তুলুন। যোগাসন প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে যোগাসন।”

না, বছরের কেবল এই একটা দিনই নয়, মোদী কিন্তু নিয়মিত যোগাসন অভ্যাস করেন। বিভিন্ন সাক্ষাৎকারে মোদী বলেছেন, ‘‘আমি সব সময় কাজের মধ্যে থাকতে ভালবাসি। আমার ঘুম খুব কম। সারা দিনে আমি সাড়ে তিন ঘণ্টা থেকে চার ঘণ্টার বেশি ঘুমোই না। আমার চিকিৎসক বন্ধুরা যদিও আমায় এই নিয়ে খুব বকাবকি করেন। তবুও আমি এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারছি না। তবে আমার ঘুম খুব গভীর হয়। বিছানায় শোয়ার ৩০ সেকেন্ডের মধ্যে আমি ঘুমিয়ে পড়ি। সকালে উঠে নিয়মিত যোগব্যায়াম আর প্রাণায়াম করি। এটা আমার বহু দিনের অভ্যাস, আর সেই কারণেই আমি সারা দিন এতটা ফিট থাকি।’’

কোন কোন আসন করে ৭৩-এও ফিট মোদী?

বিশ্ব যোগ দিবসের আগে এক্স হ্যান্ডেলে ভিডিয়ো পোস্ট করে যোগাসনের উপকারিতার কথা উল্লেখ করে মোদী বিভিন্ন যোগাসনের ভিডিয়ো শেয়ার করেছেন। কোন কোন আসন রয়েছে সেই তালিকায়?

শশঙ্কাসন: এই আসনটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে এবং হজমশক্তির উন্নতি ঘটায়। এই আসনটি নিয়ম করে করলে পিঠের ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। তবে, যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে, এই আসন অনুশীলনের সময় তাঁদের সতর্ক থাকা উচিত।

তাড়াসন: এই আসনটি নিয়মিত করলে শরীরের ভারসাম্য ঠিক থাকে। শরীরের গঠন ঠিক রাখতেও বেশ উপকারী এই আসন। ঊরু, হাঁটু ও গোঁড়ালির শক্তি বৃদ্ধি করতেও তড়াসন করা হয়। তবে হার্টের সমস্যা ও ভার্টিগোর মতো অসুখ থাকলে এই যোগাসন অনুশীলন করার আগে অবশ্যই চিকিৎসক ও ফিটনেসবিদের পরামর্শ করা জরুরি।

সূর্য নমস্কার: এই আসনটি নিয়মিত করলে সারা শরীরের ব্যায়াম হয়। রক্ত সঞ্চালন ভাল থাকে। ফুসফুস থেকে হার্ট, লিভার, কিডনি– সব অঙ্গই ভাল থাকে। ত্বকের স্বাস্থ্য ভাল হয়, মনও ভাল থাকে নিয়মিত সূর্য নমস্কার করলে। অনেক জটিল অসুখের ঝুঁকিও কমে যায়। বিভিন্ন ভিডিয়োয় মোদীকে এই আসনটি করতে দেখা গিয়েছে।

নাড়িশোধন প্রাণায়াম: এই প্রাণায়ামটি হৃদ্‌যন্ত্র ও ফুসফুসের খেয়াল রাখতে সাহায্য করে। এই আসন জীবনশক্তি ও একাগ্রতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই আসনটিকে অনুলোম বিলোম প্রাণায়ামও বলা হয়। মানসিক চাপ কমাতে সাহায্য করে এই প্রাণায়াম। যোগাসনের পাশাপাশি মোদী কিন্তু রোজ নিয়ম করে প্রাণায়াম করেন।

সেতুবন্ধনাসন: এই আসনটি হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে নিয়মিত এই আসনটি করতে পারেন, উপকার পাবেন। তবে আলসার ও হার্নিয়ার সমস্যা থাকলে এই আসনটি না করাই ভাল। এই আসন নিয়ম করে করলে মানসিক অবসাদ থেকেও মুক্তি পাওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE