Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Benefits of Farts

ঘন ঘন বাতকর্ম হয়? কখনও কখনও গরমের অনুভূতি হয় কেন?

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, বাতকর্ম কিন্তু সুস্থতার লক্ষণ। তবে কখনও ভেবে দেখেছেন, কখনও কখনও বাতকর্ম গরম হয় কেন? গরম হাওয়া বেরোনো কি অসুস্থতার লক্ষণ?

farting

চিকিৎসকদের মতে, দিনে পাঁচ থেকে পনেরো বার বাতকর্ম হওয়া স্বাভাবিক। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৭:২৫
Share: Save:

এমন এক কাজ যা করতে সবাই ভালবাসেন, অথচ যখন তখন করে ফেললে লজ্জায় পড়ে যেতে হয়। কী বলুন তো? ঠিক ধরেছেন। বাতকর্ম। যখন তখন বাতকর্ম কি আপনাকে বিড়ম্বনায় ফেলে? লোকজনের বাঁকা নজর, সমালোচনায় আপনিও লজ্জায় লাল! এ সব ভাবনা মাথা থেকে এক্কেবারে সরিয়ে ফেলুন। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, বাতকর্ম কিন্তু সুস্থতার লক্ষণ। তবে কখনও ভেবে দেখেছেন, কখনও কখনও বাতকর্ম গরম হয় কেন? গরম হাওয়া বেরোনো কি অসুস্থতার লক্ষণ?

চিকিৎসকদের মতে, দিনে পাঁচ থেকে পনেরো বার বাতকর্ম হওয়া স্বাভাবিক। ঘন ঘন বাতকর্মের ফলে হার্টের অসুখ, স্ট্রোক, টাইপ টু ডায়বিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। ওজনও থাকে নিয়ন্ত্রণে। বাতকর্মের তাপমাত্রা কিন্তু নির্ভর করে শরীরে তাপমাত্রার উপর। গরম বাতকর্ম হলে ঘাবড়ানোর কোনও কারণ নেই। অনেকের ক্ষেত্রে শরীর হালকা করার সময় পশ্চাদ্দেশে জ্বালাও অনুভূত হয়। সেটাও স্বাভাবিক। তেল-মশলাদার খাবার বেশি খেলে এমনটা হতে পারে। সে ক্ষেত্রে সমস্যার সমাধান হতে পারে বেশি করে জল খেলে।

তবে বাতকর্মের সময় যদি ব্যথার অনুভব হয়, তা হলে কিন্তু সমস্যা আছে। এই উপসর্গ অর্শের লক্ষণ হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। দিনে যদি ১৫ বারেরও বেশি বাতকর্ম হয় তা হলে বুঝতে হবে, হজমের গোলমাল হচ্ছে। এমনটা হলে বেশি করে হজমের পানীয় খেতে হবে, খাওয়াদাওয়া নিয়ন্ত্রণে আনতে হবে এবং শরীরচর্চা করতে হবে।

Farting

বাতকর্মের সময় যদি ব্যথার অনুভব হয়, তা হলে কিন্তু সমস্যা আছে। ছবি: শাটারস্টক।

দেখা গিয়েছে যাঁরা স্বাস্থ্যকর খাবার খান, তাঁরা প্রায়শই বাতকর্ম করে থাকেন। যাঁরা স্বাস্থ্যকর খাবার খান না, তাঁদের মধ্যে বাতকর্মের প্রবণতা কম দেখা যায়। বাতকর্ম শরীর হালকা করে দেয়। বাতকর্ম না হলে পেট ভার হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE