Advertisement
০৪ মে ২০২৪
sleep

Sleeping habits: আলো জ্বালিয়ে ঘুমাতে যান? হতে পারে মারাত্মক রোগ, বলছে গবেষণা

ঘুমানোর সময় নূনতম আলোও প্রবীণদের মধ্যে বাড়িয়ে দিতে পারে স্থূলতা, উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের ঝুঁকি, দাবি আমেরিকার এক দল গবেষকের।

রাতে আলো জ্বালিয়ে শুলে কি বিপদ

রাতে আলো জ্বালিয়ে শুলে কি বিপদ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ০৮:৫৯
Share: Save:

অনেকেই আলো না নিভিয়েই শুয়ে পড়েন রাতে। কেউ আবার জ্বালিয়ে রাখেন নৈশবাতি। কিন্তু ঘুমানোর সময় নূনতম আলোও প্রবীণদের মধ্যে বাড়িয়ে দিতে পারে স্থূলতা, উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের ঝুঁকি, অন্তত এমনটাই দাবি করলেন আমেরিকার এক দল গবেষক।

আমেরিকার নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী ৬৩ থেকে ৮৪ বছর বয়সি প্রবীণদের ঘুমের উপর আলোর প্রভাব নিয়ে একটি গবেষণা চালান। গবেষণাটি সদ্য প্রকাশিত হয়েছে বিখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকা স্লিপ-এ। মোট ৫৫২ জন ব্যক্তি অংশ নিয়েছিলেন এই গবেষণায়। বিজ্ঞানীরা অংশগ্রহণকারী ব্যক্তিদের দুটি বিভাগে বিভক্ত করে পরীক্ষা-নিরীক্ষা চালান। এক দল মানুষ দিনে অন্তত ৫ ঘণ্টা কোনও রকম আলো ছাড়া পুরোপুরি অন্ধকারে ঘুমিয়েছেন। অন্যরা ঘুমানোর সময় অল্প হলেও আলো জ্বালিয়ে শুয়েছেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

গবেষণার ফলাফল বলছে যাঁরা আলো পুরোপুরি নিভিয়ে শুয়েছেন, তাঁদের ক্ষেত্রে অতিরিক্ত ওজন বা স্থূলতার সমস্যা তুলনামূলক ভাবে কম দেখা গিয়েছে। কম দেখা গিয়েছে হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের আশঙ্কাও। তবে ঠিক কেন এমন হচ্ছে, তা নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। পাশাপাশি যদি রাতে বাথরুমে যাওয়া বা অন্য কোনও কাজে ওঠার দরকার হয় তবে প্রবীণদের ক্ষেত্রে আলো পুরোপুরি নিভিয়ে রাখা কিছুটা অসুবিধাজনকই বটে। তাই গোটা বিষয়টি নিয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

sleep light diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE