Advertisement
১৫ জুন ২০২৪
Liver Cancer

লিভার ক্যানসারের ‘হটস্পট’ ভারতের চার রাজ্য, ঝুঁকি এড়াতে আজ থেকেই কী কী করবেন

ভারতে প্রতি বছর লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যা কম করেও ৩৫ হাজার। বছর প্রতি ক্যানসারে মৃত্যুও হয় ৩০ থেকে ৩৪ হাজার মানুষের।

Liver Cancer rises among Indians, here are the reasons why

ভারতীয়দের মধ্যে বাড়ছে লিভার ক্যানসার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৩:৩১
Share: Save:

লিভার ক্যানসার বেড়েই চলেছে ভারতীয়দের মধ্যে। ‘ক্লিনিকাল অ্যান্ড হেপাটোলজি’ বিজ্ঞানপত্রিকার প্রতিবেদন অনুযায়ী, ভারতের চার রাজ্য-- মহারাষ্ট্র, গুজরাত, কেরল ও গোয়ায় লিভার ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। রিপোর্ট অনুসারে, ৪০ থেকে ৭০ বছর বয়স অবধি মহিলা ও পুরুষরা লিভার ক্যানসারে ভুগছেন।

ভারতে প্রতি বছর লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যা কম করেও ৩৫ হাজার। বছর প্রতি ক্যানসারে মৃত্যুও হয় ৩০ থেকে ৩৪ হাজার মানুষের। চিকিৎসকেরা বলছেন, মানুষজনের জীবনযাপনের অভ্যাসে পরিবর্তন হচ্ছে। শারীরিক পরিশ্রম কমছে। ডায়াবিটিস বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে হার্টের রোগ। এই পর্যায়ে দাঁড়িয়ে শরীরের যে অঙ্গটি সবথেকে বেশি ধাক্কা খাচ্ছে, তা হল লিভার। সময়ে ধরা পড়লে এই রোগটির জটিলতা থেকে অনেকখানিই মুক্তি পাওয়া সম্ভব। বেশিরভাগ ক্ষেত্রে রোগটি ধরতেই এত দেরি হয়ে যায়, তখন আর কিছু করা সম্ভব হয় না। ভারতে লিভার ক্যানসারের যে ধরন সবচেয়ে বেশি ছড়িয়েছে তার নাম ‘হেপাটোসেলুলার কার্সিনোমা’। এই রোগ দ্রুত শরীরে ছড়িয়ে পড়লে, বাঁচার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়।

কী কী লক্ষণ দেখে আগাম সতর্ক হবেন?

১) সারা শরীরে ঘন ঘন কালশিটে পড়তে পারে।

২) লিভার থেকে বের হওয়া হলুদ-কমলা রঙের পিত্ত বিলিরুবিনের পরিমাণ বেশি হয়ে গেলে জন্ডিস হয়।

৩) আচমকা কমতে পারে ওজন।

৪) লিভারে ক্ষত তৈরি হলে পা ও গোড়ালিতে জ্বালা করবে। রক্তনালীতে রক্ত জমাট বাঁধতে শুরু করবে।

৫) পেটের তলদেশে তরল জমা হয়ে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। খিদে কম হবে। বমিবমি ভাব থাকবে।

জীবন বাঁধুন নিয়মে

১) দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি থাকলে অ্যান্টিভাইরাল থেরাপির কোনও বিকল্প উপায় নেই। এতে লিভার ক্যানসারের প্রবণতা বাড়ে। তাই হেপাটাইটিস বি ভ্যাকসিন নিয়ে রাখা ভাল। লিভারে কোনও সমস্যা হচ্ছে কিনা তা জানতে ‘লিভার ফাংশন টেস্ট’ (এলএফটি) করানো অতি জরুরি।

২) অতিরিক্ত মদ্যপান লিভার ক্যানসারের ঝুঁকি বাড়ায়। ধূমপান ও মদ্যপানের নেশা এড়িয়ে চলাই ভাল।

৩) বংশগতভাবেও লিভারের রোগ হতে পারে। পরিবারে রোগের ইতিহাস থাকলে চিকিৎসকের কাছে পরামর্শ নিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়ে নেওয়া ভাল।

৪) ওজন কমাতে হবে। স্থূলত্ব শুধু ক্যানসার নয়, আরও বিভিন্ন রকম জটিল রোগের ঝুঁকি বাড়াতে পারে।

এই প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। লিভার ক্যানসারের লক্ষণ সকলের ক্ষেত্রে এক না-ও হতে পারে। আপনার লিভারে সমস্যা হচ্ছে কিনা তা জানতে চিকিৎসকের পরামর্শ নিন। ডায়েট কেমন হবে তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE