Advertisement
১৭ মে ২০২৪
Reverse Dieting

চকোলেট, বিরিয়ানি খেয়েও একেবারে ছিপছিপে চেহারা! রহস্য নিজেই জানালেন তরুণী

রোগা, ছিপছিপে চেহারা। অথচ রোজ প্রায় ২০০০ ক্যালোরি খান। ওজন কমানোর রহস্য নিজেই জানালেন তরুণী।

Lose Weight Fast with reverse Dieting

টায়লা রোজ প্রায় ২০০০ ক্যালোরি খান। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৪:৩০
Share: Save:

রোগা হতে চেষ্টার খামতি রাখেন না অনেকেই। শরীরচর্চা, কঠোর ডায়েট তো আছেই। কিন্তু এত কিছু করেও ওজন কমাতে সফল হন না কেউ কেউ। সম্প্রতি টায়লা গোমেজ় নামে ২৪ বছর বয়সি এক তরুণী ওজন ঝরানোর এক অন্য কাহিনি ভাগ করে নিয়েছেন। রোগা হওয়ার ডায়েট থেকে ক্যালোরিযুক্ত খাবারগুলি বাদ দেন। কিন্তু টায়লা জানিয়েছেন, তিনি রোজ প্রায় ২০০০ ক্যালোরি খান। টায়লার রোগ ছিপছিপে চেহারা দেখে অবশ্য সে কথা বিশ্বাস করতে চান না কেউই।

একটি ভিডিয়োর মাধ্যমে টায়লা জানিয়েছেন, কী ভাবে সব খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখেন তিনি। টায়লা আসলে ‘রিভার্স ডায়েটিং’ করেন। ওই তরুণীর কাছে অনেকেই বিষয়টি নিয়ে জানতে চেয়েছেন।

ডায়েটে থাকলে অনেকেই চেষ্টা করেন কম ক্যালোরি খাওয়ার। যাতে শরীরের জমে থাকা ফ্যাট ঝরে যায়। কিন্তু ডায়েট শেষ হয়ে আগের মতো খাওয়াদাওয়া শুরু করলে শরীরে চর্বির পরিমাণ বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে রিভার্স ডায়েটিং খুবই উপকারী। এই ধরনের ডায়েট অল্প অল্প করে ক্যালোরি খেতে হয়, যাতে শরীরে কোনও প্রভাব না পড়ে।

টায়লার মতে, এই ধরনের ডায়েট সকলের জন্য নয়। যাঁরা বেশি খাবার খেয়েও ওজন বশে রাখতে চান, তাঁরা এই ডায়েট করে দেখতে পারেন।

Lose Weight Fast with reverse Dieting

টায়লা আসলে ‘রিভার্স ডায়েটিং’ করেন। ছবি: সংগৃহীত।

নিজের ডায়েটে ১০০-২০০ ক্যালোরি বেশি রাখুন। তবে খেয়াল রাখবেন, সেটা যেন কোনও ভাবেই বাইরের ভাজাভুজি না হয়। ক্যালোরি আছে, এমন স্বাস্থ্যকর খাবার বেছে নিন। সপ্তাহখানেক পর শরীরের কার্যক্ষমতা, ওজন একই রকম আছে কি না দেখুন। যদি ঠিক থাকে, তা হলে পরের সপ্তাহে ডায়েটে ক্যালোরির পরিমাণ আরও ১০০ বাড়িয়ে দিন। এই ভাবে ধীরে ধীরে এগোতে থাকুন। যখন দেখবেন ওজন বেড়ে গিয়েছে, ১০০ ক্যালোরি কমিয়ে দিন। এ ভাবেই আপনি বুঝে যাবেন, ফিটনেস ধরে রাখার জন্য ঠিক কতটা ক্যালোরি আপনার দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reverse Dieting Diet Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE