Advertisement
০৭ মে ২০২৪
Testosterone Hormone

৫ খাবার: নিয়ম করে খেলে পুরুষদের শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বাড়বে, স্ফূর্তিও আসবে

জীবনযাত্রায় অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপানের মতো নানা কারণে অনেকের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। জেনে নিন, কী ভাবে স্বাভাবিক উপায়ে এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়।

টেস্টোস্টেরনের ক্ষরণ বাড়বে কী করে?

টেস্টোস্টেরনের ক্ষরণ বাড়বে কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

শরীরে স্ফূর্তি আনতেই হোক কিংবা যৌনজীবন সুখী রাখতে— পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের যথাযথ ক্ষরণ হওয়া ভীষণ জরুরি। পেশির সুগঠনের কাজেও সাহায্য করে এই হরমোন। জীবনযাত্রায় অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপানের মতো নানা কারণে অনেকের শরীরেই টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। এ সব ক্ষেত্রে অনেকেই হরমোনের ইনজেকশন বা ওষুধের সাহায্য নেন। কিন্তু স্বাভাবিক উপায়েই এই হরমোনের ক্ষরণ বাড়ানো যায়। কী কী খাবার খেলে শরীরে এই হরমোনের মাত্রা বাড়তে পারে, রইল হদিস।

উদ্ভিজ দুধ: সয়া, আমন্ড, ওট্‌সের দুধ শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বৃদ্ধি করতে সাহায্য করে। যাঁদের ল্যাকটোজ়ে অ্যালার্জি রয়েছে, তাদের কাছে উদ্ভিজ দুধ কিন্তু ভাল বিকল্প হতেই পারে।

বেদানা: অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর বেদানা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। মানসিক চাপ শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করার অন্যতম বড় কারণ। নিয়মিত বেদানা খেলে মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকে, যার ইতিবাচক প্রভাব পড়ে টেস্টোস্টেরনের মাত্রার উপরেও।

তেলযুক্ত মাছ: রুই, কাতলা, আর, বোয়াল, চিতলের মতো তেলযুক্ত মাছ ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড ভরপুর মাত্রায় থাকে। হৃদ্‌যন্ত্র ভাল রাখার পাশাপাশি ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতেও সাহায্য করে।

ডিম: অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন ডি-তে ভরপুর ডিম শরীরে টেস্টোস্টেরনের উৎপাদন বৃদ্ধি করে। ডিম প্রোটিনের ভাল উৎস। রোজ ডায়েটে ডিম রাখা ভীষণ জরুরি।

কলা: শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতে রোজের ডায়েটে কলা রাখতে পারেন। নিয়ম করে কলা খেলেও শরীর চাঙ্গা থাকে, শরীরে স্ফূর্তি আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Testosteron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE