Advertisement
১০ মে ২০২৪
Mental Health

Anxiety: অতিমারিতে বেড়েছে উদ্বেগ? নিয়ন্ত্রণ করবেন কী ভাবে

চারপাশের পরিস্থিতি দেখে উদ্বিগ্ন হচ্ছেন সকলেই। তবে নিজেকে সুস্থ রাখার উপায় খুঁজতে হবে এর মধ্যেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ২৩:৫৭
Share: Save:

এই সময়ে যা বহু মানুষের ক্ষেত্রেই দেখা যাচ্ছে। উদ্বেগ এমন একটি সমস্যা যার কারণে প্যানিক অ্যাটাক, মানসিক চাপ হতে পারে। নানা বিষয় নিয়ে অতিরিক্ত ভীতি পেয়ে বসে মনের মধ্যে। শুরুতেই তাই উদ্বেগের সঙ্কট বুঝে নিয়ে পদক্ষেপ করা জরুরি।

কী ভাবে এমন অতিমারির সময়ে নিজেকে উদ্বেগের অসুখ থেকে দূরে রাখতে পারেন? রইল তিনটি উপায়, যা নিয়ন্ত্রণ করা একেবারেই নিজের হাতে মধ্যে।

১) যথেষ্ট ঘুম দরকার। যত চিন্তা, দুঃখই থাক না কেন। না হলে আরও বড় সমস্যা ডেকে আনবে ঘুমের অভাব। ঘুমোতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার একটা নিয়ম থাকুক। সময় ধরেই তা করার চেষ্টা করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) সামান্য মদ খেলেই তা উদ্বেগ বাড়ায়, এমন নয়। তবে আশপাশের পরিস্থির উপরে অনেকটাই নির্ভর করে মদের প্রভাব কতটা পড়বে মনের উপরে। এক-দু’দিনের মদ্যপানেই ক্ষতি হয় না। তবে টানা দিনের পর দিনের অতিরিক্ত বেসি মদ্যপান অনেক সময়েই মানসিক চাপ বাড়ায়। উদ্বেগের সৃষ্টি করে।

৩) শরীরের মতো মনেরও আলাদা যত্ন প্রয়োজন। চারদিকেই অসুস্থা, মৃত্যুর খবর। সর্বক্ষণ চিন্তায় কাটছে দিন। তার উপরে রয়েছে কাজ-সংসারের চাপ। তবু নিজের মন যাতে ভাল থাকে, এমন কিছু করতেই হবে। তার জন্য দু’-একটা ছুটি নেওয়া যায় কাজের থেকে। চাপমুক্ত দিন কাটানোর প্রয়োজন আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health anxiety disorder Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE