Advertisement
১৫ জুলাই ২০২৪
Weight Loss Mistakes

৩ কাজ: করছেন না বলেই হয়তো ডায়েট, শরীরচর্চা করেও রোগা হতে পারছেন না

ডায়েট চলাকালীন নিজেকেও খানিক বদলানো জরুরি। কিছু নিয়ম মেনে চলা সত্যিই প্রয়োজন। না হলে এত চেষ্টার সবটাই জলে যাবে।

Mistakes that are slowing your weight loss journey.

কোন ভুলে রোগা হতে পারছেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৬:০৪
Share: Save:

রোগা হওয়ার প্রস্তুতি যখনই শুরু হয়, বদল আসে জীবনে। খাওয়াদাওয়া থেকে রোজের অভ্যাস— সবটাই বদলে যায়। অনেকেই কঠোর নিয়মে বেঁধে ফেলেন জীবন। ওজন ঝরাতে যা যা নিয়ম মেনে চলা যায়, সব কিছুই মন দিয়ে করেন অনেকে। তার ফলে কেউ কেউ সুফল পান। এত কিছু করেও ওজন ঝরাতে ব্যর্থ হন অনেকেই। সম্প্রতি বলিপাড়ার তারকা পুষ্টিবিদ রিতুজা দিওয়ারকর ইনস্টাগ্রাম ভিডিয়োয় জানিয়েছেন, যথেষ্ট পরিশ্রম করেও কেন রোগা হওয়া সব সময়ে সম্ভব হয় না।

তাঁর মতে, শুধু ঘাম ঝরিয়ে শরীরচর্চা করলে আর খাওয়া কমালেই রোগা হওয়া যায় না। ডায়েট চলাকালীন নিজেকেও খানিক বদলানো জরুরি। কিছু নিয়ম মেনে চলা সত্যিই প্রয়োজন। না হলে এত চেষ্টার সবটাই জলে যাবে।

১) ডায়েট শব্দটি ছোট হলেও, এটা করা কিন্তু বেশ কঠিন। সঠিক নিয়ম মেনে ডায়েট করতে না পারলে অযথা সময় নষ্ট ছাড়া আর কিছুই হয় না। প্রথম থেকে কড়া ডায়েট শুরু করলেও কিছু দিন পর অনেকেই হাঁপিয়ে ওঠেন। সাধারণ ডায়েটে ফিরে আসেন। এমনটা না করাই শ্রেয়। ডায়েটের ক্ষেত্রে ঘন ঘন সিদ্ধান্ত বদলে ফেলা ঠিক হবে না। সে ক্ষেত্রে পুষ্টিবিদের পরামর্শ মেনেই ডায়েট রুটিন ঠিক করতে পারলে ভাল।

Mistakes that are slowing your weight loss journey.

সঠিক নিয়ম মেনে ডায়েট করতে না পারলে অযথা সময় নষ্ট ছাড়া আর কিছুই হয় না। ছবি: সংগৃহীত।

২) ওজন কমাতে চাইলে রোজ ৬০ মিনিট শরীরচর্চা করা জরুরি। কিন্তু অনেকেই ঘণ্টাখানেক শরীরচর্চা করার সময় পান না। ফলে বেশি ক্ষণ শরীরচর্চা করতে না পারলে কোনও লাভ নেই ভেবে অনেকেই এড়িয়ে যান। এই ধারণা ভুল। ঘণ্টাখানেক না হলে অন্তত ২০ মিনিট হলেও শরীরচর্চা করা জরুরি।

৩) পরিশ্রম করছেন, অথচ কোনও ফল পাচ্ছেন কি না, সে দিকেও নজর দেওয়া জরুরি। তা হলে পরিশ্রম করার উৎসাহ তৈরি হবে। প্রতি দিন না হলেও অন্তত এক দিন অন্তর ওজন মাপতে পারলে ভাল। অনেকেই সেটা করেন না। ওজন নিয়ে ওয়াকিবহাল থাকলে বুঝতে পারবেন, আপনি ঠিক পথে হাঁটছেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE