Advertisement
০২ মে ২০২৪
Spice

রান্নায় বেশি লঙ্কার গুঁড়ো পড়ে গিয়েছে? ঘাবড়ে না গিয়ে খাবারের স্বাদ ফেরাবেন কী ভাবে?

অনেক সময় অজান্তেই রান্নায় বেশি ঝাল-মশলা পড়ে যায়। ঘরোয়া টোটকায় খাবারের ঝাল-মশলা কমানো যায় কী ভাবে, সেগুলি জেনে রাখা জরুরি।

Tips that can Balance out excess spice in curries.

রান্না বেশি ঝাল হয়ে গেলে সামলাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৩:২৭
Share: Save:

পর্যাপ্ত তেল-মশলা পড়লে তবেই খাবার সুস্বাদু হয়ে ওঠে। তাই যতই মনে ওজন বেড়ে যাওয়ার ভয় জাঁকিয়ে বসুক, তেল-মশলা ছাড়া রান্না করা বেশ কঠিন। তবে অনেক সময় এমনও হয় যে, লঙ্কারগুঁড়ো বা অন্য মশলা যতটা দেওয়ার কথা, তার চেয়ে খানিকটা বেশি পড়ে যায়। এর ফলে খাবার মুখরোচক হয়ে উঠলেও তা শরীরের জন্য অস্বাস্থ্যকর হয়ে ওঠে। তা ছাড়া বেশি মশলা পড়ে খাবারের স্বাদও বদলে যায়। নতুন করে রান্না করা সম্ভব নয়। তার চেয়ে খাবারের ঝাল-মশলা কমানো যায় কী ভাবে, সেই টোটকাগুলি জেনে রাখতে পারেন।

দুগ্ধজাত খাবার

রান্না শেষ হওয়ার পর চেখে দেখতে গিয়ে যদি দেখেন একটু বেশি ঝাল হয়ে গিয়েছে, তা হলে চিন্তিত হয়ে পড়ার কোনও দরকার নেই। ফ্রিজে দই, দুধ থাকে অনেকেরই। অল্প পরিমাণে কোনও একটি রান্নায় মিশিয়ে দিলে খাবারের আসল স্বাদ ফিরে আসবে। তা ছাড়া ঝোলও খানিকটা ঘন হবে।

টম্যাটো

রান্নায় মশলা বেশি পড়ে গেলে টম্যাটোর উপর ভরসা রাখতে পারেন। রান্নার সময় টম্যাটো দিলেও ঝাল কমাতে আরও এক বার টুকরো করে কেটে দিন। টম্যাটোর টক স্বাদ ঝালের সঙ্গে মিশে স্বাদ ঝাল কমিয়ে দেবে।

Tips that can Balance out excess spice in curries.

খাবারের ঝাল-মশলা কমানো যায় কী ভাবে? ছবি: সংগৃহীত।

চিনি

রান্নায় চিনি দেন না অনেকেই। তবে অসাবধনতাবশত যদি লঙ্কারগুঁড়ো খানিক বেশি পড়ে যায়, তা হলে এক চিমটে চিনি দিতেই পারেন। চিনি বাড়তি মশলা এবং ঝাল শুষে নেবে। তবে বেশি চিনি দেবেন না। তাতে আবার খাবার মিষ্টি হয়ে যেতে পারে।

লেবুর রস

অনেকেই ঝাল খেতে পারেন না। সে ক্ষেত্রে রান্নায় যদি কোনও ভাবে ঝাল বেশি হয়ে যায়, তা হলে মুশকিল। এমন পরিস্থিতি যদি তৈরি হয়, তা হলে চিন্তা না করে খানিকটা লেবুর রস রান্নায় মিশিয়ে দিন। ঝাল কমে যাবে, আবার রান্নায় অন্য স্বাদও আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chilli Spice Food cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE