Advertisement
০৫ মে ২০২৪
Morning Habits

ডায়েট কিংবা ব্যায়াম নয়, দীর্ঘায়ু পাওয়ার চাবিকাঠি লুকিয়ে সকালের ৩ অভ্যাসে

সুস্থ থাকতে রোজ জিমে যাওয়া কিংবা ডায়েট করার দরকার নেই, সকালের কয়েকটি অভ্যাসেই দীর্ঘ দিন সুস্থ থাকা সম্ভব।

Symbolic Image.

ডায়েট মেনে খাওয়াদাওয়া, নিয়মমাফিক শরীরচর্চা, বাইরের খাবার খাওয়া থেকে দূরে থাকা—সুস্থ থাকতে নানা নিয়ম মেনে চলেন অনেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪১
Share: Save:

ডায়েট মেনে খাওয়াদাওয়া, নিয়মমাফিক শরীরচর্চা, বাইরের খাবার খাওয়া থেকে দূরে থাকা—সুস্থ থাকতে নানা নিয়ম মেনে চলেন অনেকেই। তবু যেন পিছু ছাড়তে চায় না অসুখ-বিসুখ। রোজের জীবন নিয়মে বেঁধেও কম বয়স থেকেই শারীরিক সমস্যা যেন পিছু ছাড়তে চায় না। সে ক্ষেত্রে সুস্থ থাকার অন্য পথ খোঁজাই দস্তুর। তবে তার জন্য নতুন করে কোনও নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে না। বরং সকালের কয়েকটি অভ্যাসেই লুকিয়ে আছে দীর্ঘ আয়ু পাওয়ার রহস্য।

Symbolic Image.

সকালের জলখাবার না খেলে ওজনও নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে। ছবি: সংগৃহীত।

বিছানা ছাড়ুন সকাল সকাল

সকালে ঘুম থেকে উঠতে পারেন না অনেকেই। কিন্তু তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস সুস্থ থাকার অন্যতম চাবিকাঠি বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বরং সকালে ঘুম থেকে ওঠার কারণ খুঁজে বার করুন। সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস যদি করতে পারেন, দেখবেন সুস্থ থাকা কত সহজ হয়ে গিয়েছে।

জলখাবার খেতে ভুলবেন না

তাড়াহুড়োয় সকালের খাবার না খেয়েই বেরিয়ে পড়েন অনেকে। দীর্ঘ দিন সুস্থ থাকতে চাইলে প্রথমে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। বয়সকালেও শারীরিক ভাবে ফিট থাকবেন কি না, তা নির্ভর করে সকালের খাবার খাওয়ার উপরে। সকালের জলখাবার না খেলে ওজনও নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে। ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং ভিতর থেকে চনমনে থাকতে সকালের খাবার খেতে হবে সময় মতো।

সকালে চুমুক দিন কফির কাপে

কফিতে থাকা ক্যাফিন শরীর চনমনে রাখে। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই সকাল সকাল কফির কাপে চুমুক দিতে পারেন। তাতে মন এবং শরীর দুই-ই ফুরফুরে থাকবে। তবে সকালের কফিতে চিনি, দুধ কিংবা ক্রিম না থাকাই শ্রেয়। সাধারণ কালো কফিতেই সুস্থ থাকা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE