Advertisement
২৫ জুন ২০২৪
Mosquito

Mosquito: কোন রঙের পোশাকে বেশি আকৃষ্ট হয় মশা? জানাল গবেষণা

শুনতে অবাক লাগলেও সত্যি। মশা কাকে আক্রমণ বেশি করবে, তার অনেকটাই নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তি কোন রঙের পোশাক পরে আছেন তার উপরে।

কোন রঙের পোশাক পরলে মশা কামড়াবে না?

কোন রঙের পোশাক পরলে মশা কামড়াবে না? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৪
Share: Save:

'রাতে মশা দিনে মাছি/ এই নিয়ে কলকাতায় আছি'কবি ঈশ্বর গুপ্তের এই কবিতাই বলে দেয় মশা আর বাঙালির সম্পর্ক প্রায় কিংবদন্তির। অথচ প্রকৃতির নিয়মে আবহমানে মশককুলের সঙ্গে মানবজাতির ধুন্ধুমার যুদ্ধ লাগবেই। কিন্তু জানেন কি, মশা কাকে আক্রমণ বেশি করবে তার অনেকটাই নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তি কোন রঙের পোশাক পরে আছেন তার উপরে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিজ্ঞান বিষয়ক পত্রিকা, নেচার কমিউনিকেশন-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানালেন, এডিস মশা প্রথমে যে জিনিসটি চিহ্নিত করে সেটি হল দেহ থেকে নিঃসৃত হওয়া কার্বন ডাই অক্সাইড। এর পর যে উৎস থেকে ওই কার্বন ডাই অক্সাইড নির্গত হচ্ছে, তার রঙের উপর ভিত্তি করে আক্রমণ করে মশা। গবেষকদের বক্তব্য লাল, কমলা, কালো ও সায়ান রঙের প্রতি বেশি আকৃষ্ট হয় মশা। পাশাপাশি সবুজ, বেগনি, নীল ও সাদা রঙের প্রতি একেবারেই আকৃষ্ট হয় না তারা।

এর আগে বিজ্ঞানীদের ধারণা ছিল, মূলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে আক্রমণ করে মশা। নিশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড, ঘাম ও দেহের উষ্ণতা। এবার এই তালিকায় একটি চতুর্থ বিষয় যুক্ত হল বলেই বিশ্বাস বিজ্ঞানীদের। এমনকি গাঢ় লাল না হলেও ত্বকের লাল রঞ্জক পদার্থেও আকৃষ্ট হয় মশা। অন্তত এমনটাই দাবি গবেষকদের। তাঁদের আরও দাবি, যে যে রং মশা পছন্দ করে না সেই রঙের পোশাক পরলে অনেকটাই এড়ানো যেতে পারে মশার কামড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mosquito colour Attraction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE