Advertisement
১৫ জুন ২০২৪
Skin Cancer Symptoms

বুড়ো আঙুলের নখে কালচে দাগ কিন্তু ক্যানসারের লক্ষণ হতে পারে, কী দেখলে সতর্ক হবেন?

মার্কিন চিকিৎসক এবং নেটপ্রভাবী লিন্ডসে জ়ুব্রিট্‌স্কি সম্প্রতি তাঁর সমাজমাধ্যমে নখের তলায় এই ধরনের দাগ নিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তিনি জানিয়েছেন, এটি ত্বকের বিশেষ এক ধরনের ক্যানসার ‘সাবআঙ্গুয়াল মেলানোমা’-র ইঙ্গিত হতে পারে।

Nail

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৪:৩৪
Share: Save:

ভারী কাঠের দরজা বন্ধ করতে গিয়ে অসাবধানে হাতের বুড়ো আঙুল চেপে গিয়েছিল। দরজা এবং কাঠের ফ্রেমের মাঝে পড়তেই নখ একেবারে চিঁড়েচ্যাপ্টা! আঙুলের ব্যথা, যন্ত্রণা ভুগিয়েছিল বেশ কয়েক দিন। তবে নখের তলায় জমাট বাঁধা রক্তের কালচে দাগ কিছুতেই মেলাচ্ছিল না। দিনে দিনে তা আরও গাঢ় হয়ে উঠছিল। আচ্ছা, এই জমাট বাঁধা রক্ত কি জটিল কোনও রোগের উপসর্গ হতে পারে?

আমেরিকার বাসিন্দা পেশায় চিকিৎসক এবং নেটপ্রভাবী লিন্ডসে জ়ুব্রিট্‌স্কি সম্প্রতি তাঁর সমাজমাধ্যমে নখের তলায় এই ধরনের দাগ নিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, নখের তলায় গাঢ় কালচে রঙের লম্বালম্বি কোনও দাগ দেখলে সতর্ক হতে হবে। কারণ, এটি ত্বকের বিশেষ এক ধরনের ক্যানসার ‘সাবআঙ্গুয়াল মেলানোমা’-র ইঙ্গিত হতে পারে। পায়ের বা হাতের বুড়ো আঙুলের নখের তলায় যদি লম্বালম্বি গাঢ় কালচে রঙের দাগ লক্ষ করেন তাহলে অবশ্যই সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। অন্যান্য নখেও যে এই ধরনের দাগ দেখা দিতে পারে না, এমন নয়। তবে, সাধারণত হাত বা পায়ের বুড়ো আঙুলের নখের তলায় এই দাগ ফুটে ওঠার প্রবণতা বেশি।

তবে, লিন্ডসে এ কথাও স্পষ্ট ভাবে জানিয়েছেন যে, নখের তলায় কালচে বা খয়েরি দাগ দেখলেই ভয় পাওয়ার কোনও কারণ নেই। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই ধরনের দাগকে ‘মেলানোনিকিয়া’ বলা হয়। নখের তলায় এই দাগগুলি অনেক সময়ে পাকাপাকি ভাবে থেকে যায়। এগুলি থেকে বিপদের তেমন সম্ভাবনাও নেই। আবার, দরজা খোলা বা বন্ধ করার সময়ে আঙুলে আঘাত লাগলেও নখের তলায় রক্ত জমাট বাঁধতে পারে। সেই কারণেও অনেক সময়ে নখের তলায় কালচে দাগ থেকে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ‘সাবআঙ্গুয়াল হেমাটোমা’ বলা হয়। ধীরে ধীরে এই দাগও মিলিয়ে যায়। কিন্তু নখের ওই কালচে দাগ যদি দিনের পর দিন আরও গাঢ় হতে শুরু করে, সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

‘সাবআঙ্গুয়াল মেলানোমা’ কেন হয়?

এই ধরনের ক্যানসার কেন হয় সে বিষয়ে চিকিৎসকেরাও নিশ্চিত নন। তবে নখের এই দাগের সঙ্গে যে সূর্যের অতিবেগনি রশ্মির কোনও সম্পর্ক নেই, সে বিষয়ে চিকিৎসকেরা নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Spots Nails Skin Cancer Melanoma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE