Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss Pill

কষ্ট করে শরীরচর্চা করতে হবে না, ওষুধ খেলে ঝরবে মেদ, বাড়বে বিপাকহার, দাবি গবেষণায়

আমেরিকার একদল গবেষক আবিষ্কার করেছেন এমনই একটি ওষুধ। যেটি খাওয়া মাত্রই শরীরের পেশি, মস্তিষ্কের কাছে সঙ্কেত পৌঁছবে যে, ওই ব্যক্তি শরীরচর্চা করেছেন। সুতরাং তাঁর দেহের মেদ কমাতে হবে।

Image of Weight Loss.

ওষুধ খেলেই ঝরবে মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৯
Share: Save:

পুজোর আগে দেহের বাড়তি মেদ ঝরাতে মাথার ঘাম পায়ে ফেলছেন অনেকেই। অনিচ্ছা সত্ত্বেও ঘুম থেকে উঠে সকালবেলা জিমে যাচ্ছেন। নাকে বিরিয়ানির গন্ধ পেলেও মুখে তুলছেন না মোটে। ভাবছেন, এত কষ্ট না করে যদি বিছানায় শুয়ে-বসেই ওজন ঝরানো যেত, তা হলে কী ভালই না হত। সে দিন আর বেশি দূরে নেই। ওষুধ নিয়ে গবেষণারত আমেরিকা একদল বিজ্ঞানী আবিষ্কার করেছেন তেমনই একটি ওষুধ। যেটি খাওয়া মাত্রই শরীরের পেশি, মস্তিষ্কের কাছে সঙ্কেত পৌঁছবে যে ওই ব্যক্তি শরীরচর্চা করেছেন। সুতরাং তাঁর দেহের মেদ কমাতে হবে।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিশেষ এই ওষুধটি শরীরে এমন ভাবে কাজ করবে যেন ওই ব্যক্তিটি ম্যারাথনে দৌড়নোর জন্য প্রস্তুতি নিচ্ছেন। আপাতত ওষুধটির নাম দেওয়া হয়েছে এসএলইউ-পিপি-৩৩২। ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষণা প্রধান টমাস বুরিস বলেন, “শরীরচর্চা করলে শরীরে যে ধরনের পরিবর্তন আসে, এই ওষুধটিও একই ভাবে কাজ করবে। তবে শুধু শরীরচর্চা করলে যে শ্রম দিতে হয়, এখানে তা করার প্রয়োজন নেই।”

আপাতত মাসখানেক ধরে স্থূলকায় বেশ কিছু ইঁদুরের উপর এই এসএলইউ-পিপি-৩৩২ ওষুধটি প্রয়োগ করা হয়েছে। তাদের খাওয়াদাওয়ায় কোনও পরিবর্তন আনা হয়নি বলেই জানিয়েছেন গবেষকেরা। শরীরচর্চা করার তো প্রশ্নই নেই। ২৮তম দিনে এসে বৈজ্ঞানিকেরা দেখেছেন, ওই ইঁদুরদের শরীরে কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মেদের পরিমাণ কমে গিয়েছে ১২ শতাংশ। তবে মানবদেহে এই ওষুধটি কাজ করবে কি না, সেই বিষয়ে এখনও নিশ্চিত নন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE