Advertisement
০৪ মে ২০২৪
Weight Gain

ওজন বেড়ে চলার দায় শুধু খাবারের উপর চাপিয়ে দিলেই চলবে না, লাগাম দিতে হবে ৫ অভ্যাসে

সকালে উঠে অনেক ক্ষণ খালি পেটে থাকা সবচেয়ে খারাপ অভ্যাস। এতে ওজন তো কমেই না, উল্টে বেড়ে যায়। উপোস করে থেকে ওজন কমানোর পরিকল্পনা একেবারেই ভুল।

Not heavy meals, these five habits are the main culprits behind weight gain

ওজন কমছে না কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৬:১৩
Share: Save:

মাসখানেক ধরে জিম করছেন, কিন্তু কোমরের মাপে কোনও তফাতই নজরে আসছে না। শরীরচর্চা, ডায়েট করার পরেও ওজন কমছে না দেখে অনেকেই উৎসাহ হারিয়ে ফেলেন। অনেকেই আবার কিছু দিনের জন্য একেবারে খাওয়াদাওয়া ছেড়ে দেন। পুষ্টিবিদেরা বলছেন, তাতে লাভ কিছুই হয় না। এমন কিছু অভ্যাস রয়েছে, যা রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায়। জেনে নিন, সেগুলি কী কী।

১) শরীরচর্চার অভাব:

নিয়মিত শরীরচর্চা না করলে বিপাকহার কমতে থাকে। এই অভ্যাসই দিনে দিনে দেহের ওজন বাড়িয়ে তোলে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে শারীরিক ভাবে সক্রিয় থাকা জরুরি।

২) কম ঘুমোনোর অভ্যাস:

কম ঘুমোলে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তাই অসময়ে, উল্টোপাল্টা খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে।

৩) মন ভাল রাখতে খেয়েই চলা:

ওজন বেড়ে যাওয়ার আরও একটি কারণ হল ‘স্ট্রেস ইটিং’। মন ভাল রাখতে যখন তখন যা খুশি খেয়ে ফেলার প্রবণতাই যত নষ্টের গোড়া।

Not heavy meals, these five habits are the main culprits behind weight gain

ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। ছবি: সংগৃহীত।

৪) খালি পেটে থাকা

দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলেই যে আপনার ওজন কমবে, এই ধারণা ভুল। খালি পেটে থাকলে বিপাকহার কমে যায়। ওজন কমানোর ডায়েটে পরিমাণের উপর নজর দেওয়ার কথা বলা হয়। তাই খালি পেটে না থেকে সময় মতো অল্প অল্প করে খেতে থাকুন।

৫) প্রাতরাশ না করা

অনেকে রাতে আটটার মধ্যে খেয়ে ফেলেন। আবার খান পরের দিন দুপুরে। ভাবেন, এতেই কমবে ওজন। তবে এই অভ্যাস দীর্ঘ দিন ধরে চললে ওজন বাড়ে বই কমে না। সকালের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রাতরাশে কী থাকছে, তার উপর নির্ভর করে সারা দিনের শরীরের হালচাল। পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর প্রথম ধাপই হল সকালে ভারী জলখাবার খাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Gain Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE