Advertisement
১৮ এপ্রিল ২০২৪
new born baby

Covid-19 & Still Births: করোনার সময়ে বেড়ে গিয়েছে নিথর সন্তান প্রসব, জানালেন চিকিৎসক

আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব লাইভে এসে এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দিলেন স্ত্রীরোগ চিকিৎসক সুচেতনা সেনগুপ্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ১৩:৫০
Share: Save:

অতিমারির সময়ে নানা চিন্তার মাঝে সবচেয়ে বড় চিন্তা দেখা দিয়েছে অন্তঃসত্ত্বাদের নিয়ে। হঠাৎ যদি তাঁরা সংক্রমিত হয়ে যান, তবে কি তার প্রভাব পড়বে হবু সন্তানের উপরও?

আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব লাইভে এসে এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দিলেন স্ত্রীরোগ চিকিৎসক সুচেতনা সেনগুপ্ত। তিনি জানান, নানা সমস্যার সমাধান ইতিমধ্যে বার করা গিয়েছে। অন্তঃসত্ত্বারা কোভিড আক্রান্ত হওয়া মানেই যে তার প্রভাব পড়বে গিয়ে সন্তানের উপর, তেমন নয়। তবে কোনও কোনও ক্ষেত্রে প্লাসেন্টায় সংক্রমণ দেখা যাচ্ছে। আরও দু’টি সমস্যাও দেখা দিয়েছে অতিমারির এ সময়ে।

একটি ঘটনা খুবই বেড়ে গিয়েছে। তা হল, আকারে ছোট শিশুর জন্ম। তার সঙ্গে বেড়েছে নিথর সন্তানের প্রসবের হারও। সুচেতনা বলেন, ‘‘নিথর সন্তান প্রসব প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে অতিমারির সময়ে। এই বিষয়টি ‌খুব ভাল ভাবে লক্ষ্য করা গিয়েছে।’’

কিন্তু কেন এমন হচ্ছে? করোনার সঙ্গে এর সম্পর্ক আছে কি? সুচেতনার জবাব, হয়তো অজান্তেই প্লাসেন্টায় প্রভাব ফেলছে ভাইরাস। মায়ের শরীরে ভাইরাস ঢুকে প্লাসেন্টায় সংক্রমণ ছড়িয়ে থাকতে পারে। তার জেরেই প্লাসেন্টায় রক্তচলাচল বন্ধ হয়ে গিয়ে এমন হতে পারে বলে মত সুচেতনার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এ ছাড়াও আর একটি ঘটনার কথা উল্লেখ করলেন চিকিৎসক। তিনি জানান, সময়ের আগেই প্রসব হয়ে যাচ্ছে বহু ক্ষেত্রে। সুচেতনার বক্তব্য, এই ঘটনাও কোভিডের সময়েই বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new born baby COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE