Advertisement
১৩ জুলাই ২০২৪
Male Infertility

পুরুষদের মধ্যে বন্ধ্যত্বের হার বাড়িয়ে তুলছে স্থূলত্ব, সাবধান না হলে বিপদ

পুরুষদের শরীরে হরমোনের মাত্রায় হেরফের ঘটে স্থূলত্বের কারণেই। যা প্রজননের পক্ষে একেবারেই অনুকূল নয়।

Obesity can lead to male infertility.

পুরুষ বন্ধ্যত্বের রহস্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৭:৩৬
Share: Save:

কিছু দিন আগে পর্যন্ত ‘সন্তানধারণে সমস্যা’ শব্দবন্ধটি শুনলে প্রথম মেয়েদের কথাই মাথায় আসত। সবার আগে মেয়েদেরই নানা ধরনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হত। তবে এখন মানুষ আগের চেয়ে অনেক বেশি সচেতন হয়েছে। পুরুষেরাও যে একই ভাবে এই সমস্যার শিকার হতে পারেন, জানিয়েছেন চিকিৎসকেরাই। কিন্তু ঠিক কী কারণে পুরুষেরা বন্ধ্যত্বের শিকার হন? সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, স্থূলত্ব এবং তার সঙ্গে জড়িত বিভিন্ন শারীরিক সমস্যার কারণে পুরুষদের মধ্যেও বন্ধ্যত্ব দেখা দেয়।

চিকিৎসকেরা বলছেন, পুরুষদের দেহের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি হলে তাঁদের শুক্রাণুর সংখ্যা তুলনামূলক ভাবে কম এবং গুণগত মানও বেশ খারাপ হতে পারে। তা ছাড়া পুরুষদের শরীরে হরমোনের মাত্রায় হেরফের ঘটে এই স্থূলত্বের কারণেই। যা প্রজননের পক্ষে একেবারেই অনুকূল নয়। এই হরমোনের মাত্রা এদিক-ওদিক হওয়ার ফলে কিন্তু শুক্রাণুর কার্যক্ষমতা কমে যায়। তবে শুধু হরমোন নয়, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণেও পুরুষেরা বন্ধ্যত্বের মতো সমস্যায় পড়ছেন। স্থূলত্বের সমস্যা কিন্তু টাইপ-২ ডায়াবিটিসের মতো রোগকেও ডেকে আনে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে না পারলেও কিন্তু সন্তানসুখ লাভ সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Male Infertility infertility Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE