Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rohit Sharma

৭২ কেজি ওজন নিয়েও কী ভাবে হুক-পুল মারেন রোহিত? ভারত অধিনায়কের ফিটনেসের রহস্য কী?

ওজন কমানোর চেষ্টা না করলেও নিজেকে কী ভাবে ফিট রাখা যায়, তা নিয়ে যথেষ্ট সচেতন রোহিত শর্মা। কেমন রোহিতের ফিটনেস রুটিন? কী কী নিয়ম মেনে চলেন তিনি?

Indian Cricket Captain Rohit Sharma’s Fitness Routine.

রোহিতের ফিটনেস রুটিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৭:১৭
Share: Save:

এই বছরের শুরুতে এক সাংবাদিক সম্মেলনে রোহিত শর্মার ফিটনেস নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছিলেন কপিল দেব। রোহিতকে ওজন কমানোর পরামর্শ দিয়েছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। কিন্তু ৭২ কেজি ওজন নিয়েই ২২ গজে ম্যাচ ঘুরিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক। তবু কপিলের মতে, ভারত অধিনায়ককে বাকি সকলের চেয়ে বেশি ফিট হতে হবে।

আসলে রোহিতের ওজন খানিকটা বেশি। তবে তিনি একেবারেই ফিট নন, এ কথা বলা যায় না। ওজন কমানোর চেষ্টা না করেও নিজেকে কী ভাবে ফিট রাখা যায়, তা নিয়ে যথেষ্ট সচেতন রোহিত। বেশি ওজন নিয়েও রোহিত ম্যাচের পর ম্যাচে দিব্যি হুক শট, পুল শট মরেন। কেমন তাঁর ফিটনেস রুটিন? কী কী নিয়ম মেনে চলেন তিনি?

Indian Cricket Captain Rohit Sharma’s Fitness Routine.

কী কী নিয়ম মেনে চলেন রোহিত শর্মা? ছবি: সংগৃহীত।

রোহিত সকাল শুরু করেন কার্ডিয়ো দিয়ে। রোহিতের শরীরচর্চার একমাত্র উদ্দেশ্য ওজন কমানো নয়। চাঙ্গা থাকতেই শরীরচর্চা করেন তিনি। সকালের দিকের খানিকটা সময় জিমেই কাটান। শরীরচর্চা ছাড়াও খাওয়াদাওয়া ফিটনেসের অন্যতম একটি অঙ্গ। তাই তাঁর সকালের জলখাবারে থাকে ডিম সেদ্ধ, ওট্স আর মরসুমি ফল। উপকারী উপাদান সমৃদ্ধ এই খাবারগুলি ভিতর থেকে যত্ন নেয় শরীরের।

খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেন রোহিত। তাই সকালের মতো দুপুরের ভোজেও থাকে ব্রাউন রাইস এবং সেদ্ধ চিকেন। তেল, নুন, মশলা ছুঁয়েও দেখেন না তিনি। সব্জি সেদ্ধ তাঁর অন্যতম প্রিয় খাবার। খিদে পেলেই সামান্য বিটনুন ছড়িয়ে সব্জি সেদ্ধ খেয়ে নেন। চিকেন ছাড়াও সামুদ্রিক মাছের প্রতি বিশেষ ভালবাসা রয়েছে তাঁর। তা ছা়ড়া এই ধরনের মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে। রাতে একেবারে হালকা খাবার খান রোহিত। গ্রিন স্যালাড এবং বাদাম— নৈশভোজে এর চেয়ে বাড়তি কোনও খাবার দাঁতে কাটেন না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE