Advertisement
২২ জুলাই ২০২৪
Healthy Food

খুদের হাতে থাক চকোলেট, চিপ্‌স, শুধু উপকরণ পাল্টে দিলেই খাবার হবে স্বাস্থ্যকর

নুডল্‌স কিংবা চকোলেট, চিপ্‌স— শিশুরা খেতে ভালবাসে। তবে সামান্য উপকরণ বদলেই এই সব অস্বাস্থ্যকর খাবার হয়ে উঠতে পারে স্বাস্থ্যকর।

খাবারের উপকরণের সামান্য বদলেই চিপ্‌স থেকে চকোলেট হবে স্বাস্থ্যকর।

খাবারের উপকরণের সামান্য বদলেই চিপ্‌স থেকে চকোলেট হবে স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৬:৩১
Share: Save:

ভাত, রুটি খাওয়া নিয়ে যত ঝক্কিই থাক, চিপ্‌স থেকে চানাচুর পেলে খুদে সদস্যের আনন্দ দেখে কে! কিন্তু মাঝেমধ্যে যা খাওয়া যায়, তা রোজ দেওয়া যায় না। এ দিকে, খাবার পাতে নুডলস, চিকেন নাগেটস না পেলে মুখে রুচবে না।

সন্তানের স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে ধীরে ধীরে বদলে দিতে পারেন তার খাদ্যাভ্যাস। তবে খুব বুদ্ধি করে। অস্বাস্থ্যকর খাবারের বদলে সে রকমই কিছু স্বাস্থ্যকর খাবার যদি তাকে দেওয়া যায়, তা হলে খুশি হয়েই সে খেয়ে নেবে। স্বাস্থ্যেরও ক্ষতি হবে না।

মঙ্ক ফ্রুট চকোলেট

চকোলেট খেতে সমস্ত শিশুই ভালবাসে। কিন্তু নিয়মিত চকোলেট খাওয়া ভাল নয়। সেটা তাকে বুঝিয়ে বলতে হবে। তবে চকোলেটের বায়না মেটাতে তার হাতে তুলে দিতে পারেন মঙ্ক ফ্রুট চকোলেট। এমনি চকোলেটে উচ্চ মাত্রায় চিনি থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু এই ধরনের চকোলেটে থাকে মঙ্ক ফলের মিষ্টত্ব। এর ক্যালোরিও কম। ফলে এই ধরনের চকোলেট মোটেই শরীরে চিনির মাত্রা বাড়িয়ে দেয় না।

ব্রাউন ব্রেড

খুদে সদস্য যদি স্যান্ডউইচ খেতে চায়, সেটাই দিন। তবে ব্যবহার করুন ‘ব্রাউন ব্রেড’। ‘মাল্টি গ্রেন ব্রেড’-ও দেওয়া যেতে পারে খুদের স্বাস্থ্য ভাল রাখতে। এ ভাবেই সাদা ভাতের বদলে ‘ব্রাউন রাইস’-ও দেওয়া যেতে পারে।

রাগি চিপ্‌স

খুদেরা চিপ্‌স খেতে খুবই ভালবাসে। তবে দোকানের আলুর চিপ্‌সের বদলে দেওয়া যেতে পারে রাগির চিপ্‌স। রাগি ক্যালসিয়াম, ফাইবার ও অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ। এতে খুদে সদস্যটির চিপ‌্স খাওয়ার লোভও মিটবে, আবার শরীরও ভাল থাকবে।

ফ্রেঞ্চ ফ্রাই হোক বাড়িতেই

ফ্রেঞ্চ ফ্রাই কিংবা চিকেন নাগেটস, রকমারি ফ্রোজেন খাবার বেশ লোভনীয় হওয়ায় শিশুদের এগুলো খুবই পছন্দ। কিন্তু এই ধরনের খাবারে থাকে প্রক্রিয়াজাত রাসায়নিক। ফ্রেঞ্চ ফ্রাই থেকে চিকেন নাগেটস, চিজ বল সমস্তই বাড়িতে তৈরি করে কয়েক দিন ফ্রিজে রেখে দেওয়া যায়। এগুলি ভেজে দিলে খুদের স্বাস্থ্যের ক্ষতির ভয় থাকবে না।

ইডলি, চিলা, চিঁড়ের পোলাও

শিশুদের জন্য অনেক ধরনের বাজার চলতি সিরিয়াল‌ পাওয়া যায়। এই ধরনের অনেক খাবারে উচ্চ মাত্রার চিনি যেমন থাকে, তেমনই পুষ্টিগুণও যথেষ্ট থাকে না। ফলে বাজারচলতি খাবারের বদলে বাড়িতেই সন্তানের মনমতো নতুন ধরনের খাবার বানিয়ে দিতে পারেন। চিলা, ইডলি, ডিমসেদ্ধ, চিঁড়ের পোলাও-সহ রকমারি কিন্তু পুষ্টিকর খাবার তাকে খেতে শেখানোও জরুরি।

নুডল‌্স

ময়দার নুডল্‌স খুদের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। ময়দার জিনিস বাদ দিয়ে বাড়িতেই আটা বা অন্যান্য পুষ্টিকর উপকরণ দিয়ে নুডল্‌স বানিয়ে নিতে পারেন। ঝক্কি অবশ্যই আছে। কিন্তু খুদের স্বাস্থ্যের জন্য তা করা যেতে পারে। এ ছাড়া ‘হোল গ্রেন’ পাস্তাও বিকল্প হিসেবে মেনুতে রাখা যায়।

ফলের রস

কোল্ড ড্রিংকস খুব পছন্দ করে খুদেরা। কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয় কার্বোনেটেড পানীয়। বদলে পাতিলেবু, পুদিনার শরবত, ফলের রস সুন্দর ভাবে সাজিয়ে-গুছিয়ে দিলে খুদে কিন্তু খেয়ে নেবে।

আইসক্রিম

বাজারচলতি অনেক আইসক্রিমেই কৃত্রিম গন্ধ, রং, চিনি যোগ করা হয়। তার বদলে বাড়িতে দুধের সঙ্গে বিভিন্ন বাদাম মিশিয়ে বা ফলের রস দিয়ে আইসক্রিম করে দেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE