Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Marijuana

Marijuana: যাঁরা গাঁজা সেবন করেন তাঁরা অনেক বেশি সহমর্মী ও নির্লোভ: গবেষণা

নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যাঁরা গঞ্জিকা সেবন করেন, তাঁরা সাধারণত অনেক বেশি সহমর্মী ও নির্লোভ।

গঞ্জিকা সেবনের ফলাফল

গঞ্জিকা সেবনের ফলাফল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৭:৫৬
Share: Save:

সাধারণত মাদকসেবনকারীদের খারাপ চোখেই দেখা হয়। অথচ সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যাঁরা গঞ্জিকা সেবন করেন, তাঁরা সাধারণত অনেক বেশি সহমর্মী ও নির্লোভ। খ্যাতনামা একটি বিজ্ঞানপত্রে প্রকাশিত হয়েছে নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই গবেষণা।

গবেষণাটি বলছে, যাঁরা নিয়মিত নিয়ন্ত্রিত পরিমাণে গঞ্জিকা সেবন করেন, তাঁদের অন্যদের প্রতি সহমর্মিতা বোধ অনেকটাই বেশি। অন্যরা যাতে ভাল থাকেন তা নিশ্চিত করতে অনেক বেশি সচেষ্ট তাঁরা। পাশাপাশি এই ধরনের মানুষের অর্থলিপ্সাও কম বলে জানান, প্রধান গবেষক জেকব ভিজিল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গবেষণাটি চালানো হয় এক দল কলেজ পড়ুয়ার উপর। প্রথমে তাঁদের কিন্তু মনস্তাত্ত্বিক পরীক্ষা দেওয়া হয়। তার পর তাঁদের মূত্রের নমুনায় টিএইচসি নামক একটি উপাদান আছে কি না, তা খতিয়ে দেখা হয়। এই টিএইচসি গাঁজার মূল সাইকোঅ্যাক্টিভ উপাদান। দেখা যায় যাঁদের মূত্রে এই উপাদানটির পরিমাণ বেশি, তারা সামাজিক ভাবে অনেক বেশি অনুভূতি প্রবণ। পাশাপাশি কোনও কারণ ছাড়া শুধু টাকার লোভে কোনও কাজ করতেও অনীহা তাঁদের।

তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গোটা বিষয়টি নিশ্চিত করতে এখনও অনেক বেশি গবেষণা প্রয়োজন। তাই এখনই এই বিষয়ে নিশ্চিত ভাবে কোনও সিদ্ধান্তে আসা উচিত নয় বলেই মত বিশেষজ্ঞদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Marijuana emotion survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE