Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cause Behind Dementia

নাক খোঁটার অভ্যাস রয়েছে? ভবিষ্যতে ভুগতে হতে পারে অ্যালঝাইমার্সের সমস্যায়, দাবি গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, শুধু লোকচক্ষুর ভয়ে নয়, সুস্বাস্থ্য চাইলেও অবিলম্বে ছাড়তে হবে নাক খোঁটার অভ্যাস। কী ভাবে অভ্যাস অ্যালঝাইমার্সের ঝুঁকি বাড়ায়?

Picking your nose could put you at risk of Alzheimer\\\\\\\'s and dementia, new study says

ঘন ঘন নাক খোঁটেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪০
Share: Save:

প্রকাশ্যে হোক কিংবা আড়ালে, নাক খোঁটার অভ্যাস রয়েছে অনেকেরই। কখনও নাকের ময়লা পরিষ্কার করতে কখনও আবার অজান্তেই অভ্যাসবশত আঙুল চলে যায় নাসিকাগহ্বরে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, শুধু লোকচক্ষুর ভয়ে নয়, সুস্বাস্থ্য চাইলেও অবিলম্বে ছাড়তে হবে এই অভ্যাস।

অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয় ও ক্লেম জোনস সেন্টার ফর নিউরোবায়লোজি অ্যান্ড স্টেম সেল রিসার্চ-এর গবেষকদের গবেষণায় বলা হয়েছে, রোজ নাকের আঙুল ঢোকানোর অভ্যাস ডেকে আনতে পারে অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার মতো রোগ। আঙুলের মাধ্যমে একটি বিশেষ ব্যাক্টেরিয়া পৌঁছে যেতে পারে মাথায়। আর তা থেকেই তৈরি হতে পারে স্মৃতিভ্রংশের সমস্যা। বিজ্ঞানীদের দাবি, এই ব্যাক্টেরিয়াটির নাম ক্ল্যামাইডিয়া নিউমোনি। এই ব্যাক্টেরিয়া থেকে নিউমোনিয়া হওয়ারও ঝুঁকি থাকে। বিজ্ঞানীদের দাবি, এই ব্যাক্টেরিয়া নাকের ভিতরে থাকা অলফ্যাক্টরি স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌঁছে যেতে পারে। অলফ্যাক্টরি স্নায়ুই ঘ্রাণের অনুভূতি তৈরি করে। এই স্নায়ুটিকেই মস্তিষ্কে যাওয়ার রাস্তা হিসাবে ব্যবহার করে জীবাণুটি। এই জীবাণুর আক্রমণে মস্তিষ্কের কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়। জীবাণুর আক্রমণ থেকে বাঁচতে অ্যামাইলয়েড বিটা নামের একটি প্রোটিন জমা হয় কোষে। এই প্রোটিনের সঞ্চয় অ্যালঝাইমার্স রোগের অন্যতম কারণ। বিজ্ঞানীরা জানিয়েছেন, এর আগে জানা গিয়েছিল যে ষাটোর্ধ্ব ব্যক্তিদের ক্ষেত্রে গন্ধের অনুভূতি কমে আসা অ্যালঝাইমার্স রোগের লক্ষণ। তা থেকেই প্রথম তাঁদের মাথায় আসে, গন্ধের অনুভূতিবাহী স্নায়ুর সঙ্গে এই রোগের সম্পর্কের কথা। গবেষণাটিকে অ্যালঝাইমার্সের মতো ভয়াবহ রোগ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dementia Alzheimer disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE