Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pranayam

Coronavirus: করোনার পর দ্রুত সুস্থ হতে ভরসা রাখুন তিন প্রাণায়ামে

কোভিড থেকে সেরে ওঠার পর প্রাণায়াম করলেই মিলতে পারে সুফল। লং কোভিডের হাত থেকে রেহাই পেতে প্রাণায়াম হতে পারে অন্যতম হাতিয়ার।

লং কোভিডের হাত থেকে রেহাই পেতে প্রাণায়াম হতে পারে অন্যতম হাতিয়ার।

লং কোভিডের হাত থেকে রেহাই পেতে প্রাণায়াম হতে পারে অন্যতম হাতিয়ার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৫৪
Share: Save:

শরীরের শ্বসনতন্ত্রের উপর জোরদার আঘাত আনে করোনা ভাইরাস। বিশেষজ্ঞদের মতে, করোনা হল একটি রেসপিরেটরি ভাইরাস। কোভিড থেকে সেরে ওঠার পরও অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা রয়ে যায়।

এমন অবস্থায় কোভিড থেকে সেরে ওঠার পর প্রাণায়াম করলেই মিলতে পারে সুফল। লং কোভিডের হাত থেকে রেহাই পেতে প্রাণায়াম হতে পারে অন্যতম হাতিয়ার।

কোন কোন প্রাণায়াম করলে সুফল মিলবে দ্রুত

ভ্রামরি প্রাণায়াম

প্রাণায়ামটি করার সময়ে ভ্রমরের মতো গুঞ্চন হয়, তাই এই নামকরণ। দুই হাতের তর্জনি, দুই কানের উপর রাখুন। নাক দিয়ে ধীরে ধীরে একটি গভীর শ্বাস ভিতরে টানুন। এ বার মুখ দিয়ে ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ার সময়ে গলা দিয়ে নিচু স্বরে একটি ‘হুম’ আওয়াজ করুন। এই প্রাণায়াম রোজ করতে পারলে মানসিক চাপ কমে, দূর হয় ক্লান্তি। স্নায়ুকে শান্ত করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভস্ত্রিকা প্রাণায়াম

জোড়ে শ্বাস নিন। তার পর শ্বাস ছেড়ে দিন সম্পূর্ণ। এ ক্ষেত্রে যতটা শ্বাস নেবেন, ততটাই ছাড়তে হবে। সুবিধার জন্য এক থেকে চার গুণতে গুণতে শ্বাস নিন এবং এক থেকে চার গুণতে গুণতে শ্বাস ছাড়ুন। তিন থেকে ছ’মিনিট এই প্রাণায়ামটি করা উচিত। শ্বাসকষ্ট, হাঁপানি, সাইনাসের সমস্যা থাকলে এই প্রণায়াম দারুণ উপকারী। ফুসফুস শক্তিশালী হয়ে ওঠে। প্রচুর অক্সিজেন প্রাপ্ত করার ফলে হৃদ্‌যন্ত্র আর মস্তিষ্ক সুস্থ থাকে।

অনুলোম-বিলোম

অন্যতম কার্যকরী প্রাণায়াম হল অনুলোম-বিলোম। এই প্রাণায়ামটি হৃদ্‌যন্ত্র ও ফুসফুসের খেয়াল রাখতে পারে। এ ক্ষেত্রে একটি আঙুল দিয়ে এক দিকের নাক বন্ধ রেখে অন্য নাক দিয়ে শ্বাস নিন। তার পর সেই নাকটি বন্ধ করে অন্য নাকটি খুলে শ্বাস ছাড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pranayam Yoga COVID-19 Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE